5G service: মাত্র ১০ সেকেন্ডে ডাউনলোড হবে ২ ঘণ্টার সিনেমা, দেশে চালু 5G পরিষেবা, সূচনা করলেন মোদী 

5G হল মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ওয়্যারলেস প্রযুক্তির পঞ্চম প্রজন্ম (5G service)। এটি 4G নেটওয়ার্কের তুলনায় উচ্চ গতি এবং ভালো ক্ষমতা প্রদান করবে (India 5G)।

5G service: মাত্র ১০ সেকেন্ডে ডাউনলোড হবে ২ ঘণ্টার সিনেমা, দেশে চালু 5G পরিষেবা, সূচনা করলেন মোদী 

নয়াদিল্লি: শনিবার, মহাষষ্ঠী থেকেই ভারতে 5G ইন্টারনেট পরিষেবা (5G service) শুরু হয়ে গেল। দিল্লির প্রগতি ময়দান থেকে 5G পরিষেবার সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে মুকেশ অম্বানিও উপস্থিত ছিলেন। ধাপে ধাপে সারা দেশেই 5G পরিষেবা চালু হয়ে যাবে (India 5G)।

5G হল মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ওয়্যারলেস প্রযুক্তির পঞ্চম প্রজন্ম। এটি 4G নেটওয়ার্কের তুলনায় উচ্চ গতি এবং ভালো ক্ষমতা প্রদান করবে। এই প্রযুক্তির মাধ্যমে বড় আকারের ডেটাও আদান-প্রদান করা যায়। ইন্টারনেটের গতি উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাওয়ায় ভিডিয়ো ক্লিপ বা যে কোনও ফাইল ডাউনলোড করতে আরও কম সময় লাগবে।

ইতিমধ্যে বিশ্বের অনেক দেশে 5G পরিষেবা চালু হয়েছে। তবে, সূত্রের খবর অনুযায়ী, আপাতত ভারতের ১৩টি শহরে (India 5G) 5G ইন্টারনেট পরিষেবা শুরু হচ্ছে। আশা করা হচ্ছে, 5G প্রযুক্তির মাধ্যমে ১ থেকে ২ Gbps গতি পাওয়া যাবে।  সার্ভার ও ফোনের মধ্যে যোগাযোগ আরও ভালো হওয়া ছাড়াও 5G পরিষেবায় অনেক পরিবর্তন আসতে চলেছে।

ALSO READ| Jammu Kashmir: কাশ্মীরে বিজেপি-ই ক্ষমতায় আসবে, দাবি সুনীল শর্মার, ফারুককে হুঁশিয়ারি, 'আপনি জেলে যাবেন'

5G তিনটি ব্যান্ডে কাজ করে - লো ব্যান্ড, মিড এবং হাই ফ্রিকোয়েন্সি ব্যান্ড স্পেকট্রাম। ওয়্যারলেস ইন্ডাস্ট্রি ট্রেড গ্রুপ GSMA-জানিয়েছে, 5G নেটওয়ার্ক আসার পর, ইন্টারনেটের গতি বর্তমান 4G LTE-এর চেয়ে কমপক্ষে ১০ গুণ দ্রুত হবে। এই পরিষেবায় সর্বোচ্চ ইন্টারনেট গতি ১০ গিগাবাইট প্রতি সেকেন্ড (GBPS) হতে পারে। মাত্র ১০ সেকেন্ডে একটা গোটা সিনেমা ডাউনলোড হয়ে যাবে। বর্তমানে, 4G পরিষেবায় দু'ঘণ্টার একটি মুভি ডাউনলোড করতে প্রায় ৭ মিনিট সময় লাগে।

ALSO READ|  Saurav Ganguly Dussehra: দশেরায় ৫০ ফুট দীর্ঘ রাবণের বিনাশ এ বার 'দাদা'র হাতে