Mother Dairy: আমুলের পর মাদার ডেয়ারিও দুধের দাম বাড়াল, ছাড় ভোটমুখী গুজরাতে

লিটারে ২ টাকা করে দুধের দাম বাড়াচ্ছে মাদার ডেয়ারি (Mother Dairy)। এর আগে আমুলও দুধের দাম বাড়ানোর কথা ঘোষণা করেছে।

Mother Dairy: আমুলের পর মাদার ডেয়ারিও দুধের দাম বাড়াল, ছাড় ভোটমুখী গুজরাতে

নয়াদিল্লি: আমূলের পর এ বার দুধের দাম বাড়াচ্ছে মাদার ডেয়ারি (Mother Dairy)। রবিবার, ১৬ অক্টোবর থেকেই দুধের দাম বাড়তে চলেছে। 'ফুল ক্রিম' এবং গোরুর দুধে লিটার প্রতি ২ টাকা করে বাড়ছে। ফুলক্রিম দুধের দাম ৬১ টাকা থেকে হল ৬৩ টাকা। তবে, সব রাজ্যের জন্য মাদার ডেয়ারি (Mother Dairy) দুধের দাম বাড়ালেও ব্যতিক্রম মোদীরাজ্য। ভোটমুখী গুজরাতে মাদার ডেয়ারি দুধের (Mother Dairy) আগের দাম অপরিবর্তিত থাকছে।

মাদার ডেয়ারির এক মুখপাত্র জানিয়েছেন, দুগ্ধ শিল্পের উত্‍‌‍পাদন খরচ বহুগুণ বৃদ্ধির কারণে কাঁচা দুধের দাম ধারাবাহিক ভাবে বাড়ছে। উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে পশুখাদ্যের দাম বেড়েছে। এমত অবস্থায় কৃষকদের লাভের কথা মাথায় রেখেই দুধের দাম তাঁরা বাড়াতে বাধ্য হয়েছেন। তা ছাড়া উপভোক্তাদের কাছে গুণগত মানের দুধ পৌঁছে দেওয়া সম্ভব হত না।

শোনা যাচ্ছে, আর একটি লাম্পি ভাইরাস। এই ভাইরাসে একাধিক গবাদিপশু আক্রান্ত হওয়ায়, দুগ্ধশিল্পে তার প্রভাব পড়েছে। ভাইরাসের আক্রমণে উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান-সহ একাধিক রাজ্যে লক্ষাধিক গবাদিপশুর মৃত্যু হয়েছে। তাই দুধের আকালও পড়েছে।

ALSO READ| Dibyendu Bhattacharya । 'এখনও আকাদেমি-নন্দন চত্বর মিস করি!'

এর আগে আমুল দুধ প্রস্তুতকারক সংস্থা 'গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড'-র ম্যানেজিং ডিরেক্টর আরএস সোধিও বিজ্ঞপ্তি জারি করে দুধের দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছেন। সব রাজ্যেই 'ফুল ক্রিম' দুধ, গোল্ড এবং মোষের দুধের দাম লিটার প্রতি ২ টাকা করে বাড়িয়েছে আমুল। এ ক্ষেত্রেও কেবল গুজরাতে আমুলের দুধের দাম বাড়ানো হয়নি।

গুজরাতে কেন দুধের দাম বাড়ল না, তা নিয়ে যাথারীতি প্রশ্ন তুলেছে রাজনৈতিক মহল। বছর শেষেই গুজরাতে ভোট। তার জন্যই কি এই পদক্ষেপ? যদিও আমুলের ম্যানেজিং ডিরেক্টর এ বিষয়ে মুখ খোলেননি।

ALSO READ| Sudipta Chakraborty Hosted Rannagharer Goppo: সুদীপ্তা চক্রবর্তী ফিরছেন ছোটপর্দায়, জমাটি সাবেক রান্নায় ম-ম ‘রান্নাঘরের গপ্পো’ !