Akshaya Tritiya: অক্ষয় তৃতীয়া লক্ষ্মীর কৃপা লাভের সেরা সময়, তবে, এই ভুলগুলো কখনোই করবেন না

অক্ষয় তৃতীয়া দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার সেরা সময় বলেই মনে করা হয়। তাই রীতি অনুসারে লক্ষ্মীর পুজো করা হয়। জ্যোতিষশাস্ত্র মতে, দেবী লক্ষ্মী ক্রুব্ধ হতে পারেন, এমন কিছু কাজ এদিন করা অনুচিত। তা হলে, চলুন, জেনে নেওয়া যাক অক্ষয় তৃতীয়ার দিনে কী কী কাজ করা অনুচিত।

Akshaya Tritiya: অক্ষয় তৃতীয়া লক্ষ্মীর কৃপা লাভের সেরা সময়, তবে, এই ভুলগুলো কখনোই করবেন না

আ-মরি বাংলা ডেস্ক

হিন্দু পঞ্জিকা অনুসারে, বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya 2022)পালিত হয়। এই অক্ষয় তৃতীয়া ‘আখা তীজ’ নামেও পরিচিত। এই দিনটি সারা বছরের শুভ তিথির আওতায় আসে। কেউ কেউ আবার এই দিনটিকে ত্রেতাযুগের সূচনা বলেও মনে করেন। অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya 2022) দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার সেরা সময় বলেই মনে করা হয়। তাই রীতি অনুসারে লক্ষ্মীর পুজো করা হয়। জ্যোতিষশাস্ত্র মতে, দেবী লক্ষ্মী ক্রুব্ধ হতে পারেন, এমন কিছু কাজ এদিন করা অনুচিত। তা হলে, চলুন, জেনে নেওয়া যাক অক্ষয় তৃতীয়ার দিনে কী কী কাজ করা অনুচিত।

অন্যের খারাপ চাইবেন না

যারা সবসময় অন্যের ক্ষতি চায়, দেবী লক্ষ্মী কখনও তাদের আশীর্বাদ করেন না। তাই কাউকে খারাপ ভাববেন না। অন্যের  অমঙ্গল চাইবেন না। অক্ষয় তৃতীয়ায় লক্ষ্মীর পুজো করে অভাবীকে দান করুন। আপনার সাধ্যমতো খেতে দিন।

ঘর আলোকিত রাখুন

অক্ষয় তৃতীয়ায় ঘরের কোনও কোণ অন্ধকারে রাখবেন না। যদি ঘরের কোনও কোণ অন্ধকার লাগে, আলোর ব্যবস্থা করুন। এতে মা লক্ষ্মীর কৃপা সবসময় আপনার ঘরে থাকবে।  

খালি হাতে বাড়ি ফিরবেন না

অক্ষয় তৃতীয়ায় কেনাকাটা করতে বেরোলে খালি হাতে ফিরবেন না। এটা অশুভ বলে মনে করা হয়। সবসময় যে সোনা-রুপোর কিছু কিনতে পারবেন, এটা নাও হতে পারে। দামি গয়না কেনা সম্ভব না হলে, আপনি ধাতুর তৈরি কিছু বাড়িতে নিয়ে আসুন। তা-ও শুভ।

মাথা গরম করবেন না

এই দিন নিজেকে শান্ত রাখুন। বাড়ির কারও উপর রাগ করে চিত্‍কার চেঁচামেচি করবেন না। শান্ত মনে ধীরস্থির ভাবে মা লক্ষ্মীর পুজো করুন।      

শুদ্ধ বস্ত্রে লক্ষ্মীর পুজো করুন

অক্ষয় তৃতীয়ার দিন ব্রহ্ম মুহূর্তে ঘুম থেকে উঠে সক্কাল সক্কাল বাড়ির বাসি কাজ সেরে ফেলুন। এর পর স্নান করে শুদ্ধ বস্ত্রে ঘরে লক্ষ্মীর পুজো করুন।

ALSO READ| রাশিচক্রে রঙেই রাখুন বাজি, জীবন বদলে যাবে

লক্ষ্মী-নারায়ণের পুজো একসঙ্গে করুন

সংসারের সুখশান্তি ও সৌভাগ্যের জন্য বিশেষ এই দিনে লক্ষ্মী-নারায়ণের পুজো আলাদা ভাবে করা উচিত নয়। একসঙ্গে পুজো করুন। এই দিনে উভয়ের পুজো একসঙ্গে করলে অক্ষয় পুণ্য পাওয়া যায়।   

স্নান সেরে শুদ্ধ কাপড়ে তুলসী তুলুন

হিন্দুধর্মে তুলসীর বিশেষ গুরুত্ব রয়েছে। তুলসী ভগবান বিষ্ণুর খুব প্রিয়। তাই স্নান না-করে কখনোই তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। এতে মা লক্ষ্মী ক্রুদ্ধ হতে পারেন। 

ALSO READ| Akshaya Tritiya 2022: অক্ষয় তৃতীয়ায় সোনা-রুপো তো কিনবেনই, কিন্তু আপনার জন্য কোন ধাতু সৌভাগ্যের জানেন কি?