Actor Arun Bali: অভিনেতা অরুণ বালি প্রয়াত, ভুগছিলেন বিরল নিউরোমাসকুলার অসুখে

কুমকুম' (Kumkum Actor) ছবিতে হর্ষবর্ধন ওয়াধওয়ার চরিত্রে অভিনয় করে সুখ্যাতি অর্জন করেছিলেন অরুণ বালি (Actor Arun Bali)। একাধিক হিট ছবিতে অভিনয় করেছেন।

Actor Arun Bali: অভিনেতা অরুণ বালি প্রয়াত, ভুগছিলেন বিরল নিউরোমাসকুলার অসুখে

মুম্বই: 'থ্রি ইডিয়টস' (3 Idiots actor), 'কেদারনাথ', 'পানিপথ'-এর মতো একাধিক হিট ছবির অভিনেতা অরুণ বালি প্রয়াত (Arun Bali  passed away)। বয়স হয়েছিল ৭৯ বছর। শুক্রবার ভোর সাড়ে ৪টে নাগাদ মুম্বইয়ে তাঁর মৃত্যু হয়। মায়াস্থেনিয়া গ্রাভিস নামে একটি কঠিন অটো-ইমিউন রোগে ভুগছিলেন। এটি বিরল নিউরোমাসকুলার অসুখ। মুম্বইয়ের হিরানন্দানি হাসপাতালে চিকিত্‍‌সা চলছিল প্রবীণ অভিনেতার।

১৯৪২ সালের ২৩ ডিসেম্বর জন্ম অরুণ বালির। ১৯৯০-এর দশকে সিনেমা জগতে পা রাখেন। কঠিন অসুখে আক্রান্ত হওয়ার আগে একটানা ২০২০ পর্যন্ত কাজ করে গিয়েছেন। একাধিক হিট ছবির অভিনেতা অরুণ বালি 'কুমুম: এক প্যারা সা বন্ধন', 'চাণক্য', 'দুসরা কেভাল', 'মর্যাদা' এবং 'অরোহন'-এর মতো অনেক টিভি শো-ও করেছেন।

১৯৯১ সালে ঐতিহাসিক নাটক 'চাণক্য'তে রাজা পোরাস, দূরদর্শন সোপ অপেরা স্বাভিমান-এ কুনওয়ার সিং এবং ২০০০ সালের বিতর্কিত সিনেমা 'হে রাম'-এ অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে অভিনয় করেছিলেন। 'কুমকুম' (Kumkum Actor) ছবিতে হর্ষবর্ধন ওয়াধওয়ার চরিত্রে অভিনয় করে সুখ্যাতি অর্জন করেছিলেন। ছিলেন একজন প্রযোজকও। 

ALSO READ| Delhi School gang-rape Case: দিল্লির কেন্দ্রীয় বিদ্যালয়ের শৌচালয়ে ছাত্রীকে 'গণধর্ষণ',  অভিযুক্তরা এগারো-বারো ক্লাসের ছাত্র

।। মায়াস্থেনিয়া গ্রাভিস (Myasthenia gravis)
শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থার অস্বাভাবিক কার্যকারিতার ফলে এই অসুখ হয়। শরীরের নিজস্ব রোগপ্রতিরোধ ব্যবস্থা ভুলবশত মস্তিষ্ক এবং পেশির স্নায়ুপ্রান্তের সুস্থ কোষকে আক্রমণ করে। অ্যাসিটাইল কোলিন নামে রাসায়নিক বার্তাবহর ঘাটতির জন্য এই কোষগুলি ক্ষতিগ্রস্ত হয়। প্রদাহের সৃষ্টি হয়। মহিলাদের ক্ষেত্রে কম বয়সে এবং পুরুষদের ক্ষেত্রে বয়সকালে এই অসুখে আক্রান্ত হতে দেখা যায়। আক্রান্তদের পেশির দুর্বলতা, চোখের পেশি দুর্বল হয়ে পড়ায় ডাবল ভিশন, কথাবার্তায় অসুবিধা, ক্ষীণ স্বর, চিবোতে এবং গিলতে অসুবিধা, শ্বাসপ্রশ্বাস নিতে অসুবিধা, ওজন তুলতে সমস্যা-সহ একাধিক লক্ষণ দেখা যায়। 

ALSO READ| Mulayam Singh Yadav health Update: মুলায়ম এখনও আশঙ্কাজনক, জীবনদায়ী ওষুধই ভরসা প্রবীণ নেতার