Bangladeshi: গোয়ায় নজরবন্দি ৫ বাংলাদেশি, বৈধ নথি ছাড়াই ১০ বছর রয়েছেন ভারতে

জিজ্ঞাসাবাদে জানা যায়, ভারতে এসে প্রথম পাঁচ বছর ওই বাংলাদেশিরা বেঙ্গালুরুতে (Bangladeshi in Goa) ছিলেন। পরের পাঁচ বছর ধরে রয়েছেন গোয়ায়। ভাঙারি সংগ্রহের কাজ করতেন (India-Bangladesh)।

Bangladeshi: গোয়ায় নজরবন্দি ৫ বাংলাদেশি, বৈধ নথি ছাড়াই ১০ বছর রয়েছেন ভারতে

পানাজি (#Bangladeshi): পাঁচ বাংলাদেশি নাগরিককে নজরবন্দি করে রাখার নির্দেশ দিল গোয়ার ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস, এফআরআরও (India-Bangladesh)। অভিযোগ, বিগত ১০ বছর ধরে অবৈধ ভাবে তাঁরা ভারতে বসবাস করছেন (Bangladeshi in Goa)।

জিজ্ঞাসাবাদে জানা যায়, ভারতে এসে প্রথম পাঁচ বছর ওই বাংলাদেশিরা বেঙ্গালুরুতে ছিলেন। পরের পাঁচ বছর ধরে রয়েছেন গোয়ায়। ভাঙারি সংগ্রহের কাজ করতেন। এই পাঁচ বাংলাদেশির নাম মহম্মদ আনোয়ার আখন, হিলাল আখন, হাসান মিয়া, নুরজাহান বেগম ও রাজা আখন।

ভারতে অবৈধ ভাবে বসবাসরত বিদেশি নাগরিকদের চিহ্নিত করে গতিবিধির উপর নজর রাখার কাজ শুরু করেছে পুলিশের সন্ত্রাস দমন শাখা। গোয়া পুলিশ জানিয়েছে, গত পাঁচ বছর গোয়ার বিচোলিম এলাকায় বাস করছিলেন এই বাংলাদেশিরা।

ওই পাঁচ জনের উপর আপাতত নজর রাখতে বলা হয়েছে বিচোলিম পুলিশকে। প্রতি মাসে ওই পাঁচ বাংলাদেশির নজরবন্দির মেয়াদ বাড়ানো হবে। মেয়াদ বাড়ানোর সময় যদি কোনও ভাবে তাঁদের সন্ধান না মেলে, তত্‍ক্ষণাত্‍ এফআইআর দায়ের করতে পারবে পুলিশ। FRRO-র তরফে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে।

নজরবন্দি বিদেশি নাগরিকরা বাংলাদেশের কোথায় থাকতেন, সেই ঠিকানা ইতিমধ্যেই সংগ্রহ করা হয়েছে। বাংলাদেশের স্থানীয় থানার সঙ্গে কথা বলবে গোয়া পুলিশ। ভারতের বিদেশমন্ত্রক থেকে বাংলাদেশ হাইকমিশনের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। নথি তৈরির পর পাঁচ বাংলাদেশিকে বিএসএফের হাতে হস্তান্তর করা হবে ( 24 Ghanta Bangla News)।