Mobile Apps Blocked: তথ্য পাচারের দায়ে ৩৪৮টি মোবাইল অ্যাপ ব্লক করল কেন্দ্র

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর লোকসভায় জানিয়েছেন, ৩৪৮টি মোবাইল অ্যাপ (Mobile Apps Blocked) ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে দেশের বাইরে সার্ভারগুলিতে চালান করছিল (data smuggling)।

Mobile Apps Blocked: তথ্য পাচারের দায়ে ৩৪৮টি মোবাইল অ্যাপ ব্লক করল কেন্দ্র
৩৪৮টি মোবাইল অ্যাপ ব্লক করল কেন্দ্র

নয়াদিল্লি: চিন-সহ বিভিন্ন দেশের তৈরি ৩৪৮টি মোবাইল অ্যাপ ব্লক করে দিল (Mobile Apps Blocked) কেন্দ্রীয় সরকার।  কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর লোকসভায় এক প্রশ্নের উত্তরে এ  কথা জানিয়েছেন। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের দাবি, প্রোফাইল তৈরির জন্য তথ্য সংগ্রহ করে, পরে তা কোনও অনুমতি ছাড়াই বিদেশে পাচার করা হত (Mobile Apps Blocked)।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর লোকসভায় জানিয়েছেন, ৩৪৮টি মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে দেশের বাইরে সার্ভারগুলিতে চালান করছিল (data smuggling)। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এ বিষয়ে ইলেক্ট্রনিক্স এবং ইনফর্মেশন টেকনোলজি মন্ত্রককে অবগত করা বলা হয়েছিল, মোবাইল অ্যাপের মাধ্যমে তথ্য পাচারের কারণে ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা এবং দেশের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এর পরেই পদক্ষেপ করা হয়। ব্লকের তালিকায় চিন-সহ বিভিন্ন দেশের অ্যাপ রয়েছে (data smuggling)।

ALSO READ| Money Seized Howrah Station: বঙ্গে টাকার ছড়াছড়ি, এবার হাওড়া স্টেশন থেকে উদ্ধার ₹৩৫ লক্ষ!

চলতি বছরেরই ফেব্রুয়ারিতে তথ্য-প্রযুক্তি আইনের ৬৯এ ধারার আওতায় চিন সহ ৫৩টি দেশের অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। তার আগে ২০২০-র সেপ্টেম্বরেও ১১৭টি অ্যাপ নিষিদ্ধ করে কেন্দ্র।

ALSO READ| Gold seized: বারাসতে উদ্ধার ₹৪ কোটি মূল্যের সোনা, আটক কারবারি