Cough Relief Home Remedies: বুকে কফ জমেছে? স্বস্তি দেবে এই ৭ ঘরোয়া দাওয়াই 

মধ্য জুলাইয়ে সেই অর্থে বর্ষার দেখা নেই। অনেকেই রাতে এসি চালিয়ে ঘুমোতে যাচ্ছেন। আবহাওয়ার খামখেয়ালিপনায় সর্দিগর্মিও হচ্ছে। বুকে সর্দি (Cough Relief Home Remedies) জমে গেলে কী করবেন, রইল ঘরোয়া টোটকা।

Cough Relief Home Remedies: বুকে কফ জমেছে? স্বস্তি দেবে এই ৭ ঘরোয়া দাওয়াই 
কফ থেকে রেহাই পাবেন কী করে? ছবি: সংগৃহীত

আ-মরি বাংলা ডেস্ক: বুকে সর্দি (Cough Relief Home Remedies) জমে শ্বাসকষ্ট, কাশি, বুকে ব্যথা হলে ডাক্তারের কাছে অবশ্যই যাবেন। পাশাপাশি ঘরোয়া কিছু টোটকাও করে দেখতে পারেন। বুকে জমে থাকা সর্দি সহজে বেরিয়ে যাবে। কাশিও কমবে। আপনার জন্য রইল তেমন সাত ঘরোয়া দাওয়াই (Cough Relief Home Remedies)। 

>> দিনে তিন বার গার্গল করুন
বুকে কফ জমলে নুন জলে গার্গল করা খুব জরুরি। এক গ্লাস হালকা গরম জলে অল্প লবণ মিশিয়ে নিন। দিনে কমপক্ষে তিন বার গার্গল করুন। তার থেকে বেশিবার করলেও ক্ষতি নেই। বুকে জমে থাকা সর্দি থেকে মুক্তি পাবেন। গলায় সংক্রমণ হয়ে থাকলেও সারবে।

>> গরম জেলের ভেপার নিন
একটা পাত্রে ফুটন্ত গরম জল নিয়ে মাথায় চাদর দিয়ে মাথা ঢেকে ভেপার নিন। ফুটন্ত গরম জলে কয়েক ফোঁটা ইউকালিপটাস তেল মিশিয়ে নিতে পারলে আরও ভালো। বুকে জমে থাকা সর্দির সমস্যা থেকে মুক্তি পেতে এই পদ্ধতিটি খুব কার্যকরী। তবে, উচ্চ রক্তচাপ থাকলে এই পদ্ধতি ব্যবহার না করাই ভালো।

ALSO READ| স্ট্রোকের উপসর্গ সম্পর্কে সচেতন আছেন তো 

ছবি: সংগৃহীত

>> গার্গল করুন হলুদ মেশানো উষ্ণ জলে
হলুদের গুণাগুণ সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। রান্নাঘরে হাতের কাছে হলুদ থাকেই। এক গ্লাস সহনীয় গরম জলে অল্প হলুদগুঁড়ো মিশিয়ে গার্গল করুন। উপকার পাবেন। তবে, অম্বল বা অ্যাসিডিটির ধাত থাকলে এই পদ্ধতি ব্যবহার না-করাই ভালো।

ALSO READ| অর্শ সারানোর সেরা উপায় লেসার সার্জারি

>> পেঁয়াজের রসে কেল্লাফতে
বুকে জমে থাকা কফ গলিয়ে দিতে পারে পেঁয়াজ। তিন চামচ করে পেঁয়াজের রস টানা কয়েক দিন খেয়ে যেতে হবে। সর্দি জমে থাকলে নিশ্চিত উপকার পাবেন।

>> লেবু-মধুর জল 
বুকে সর্দি জমে থাকলে লেবু এবং মধু উষ্ণ জলে মিশয়ে খাওয়া যেতে পারে। এক গ্লাস জলে ২ চামচ মধু ও একটা গোটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। মধু খেলে কাশির উপশম হয়। লেবু সর্দি গলিয়ে দিতে পারে।

ALSO READ| সায়টিকার ব্যথা সারিয়ে ভালো থাকুন

ছবি: সংগৃহীত

>> আদা চা
ঠান্ডা লাগলে আদা দেওয়া লিকার চা দিনে কয়েক বার পান করুন। আদার মধ্যে থাকা উপাদান 
সর্দি উপশমে বেশ উপকারী। কাশিও কমবে।
  
>> কাপড়ের টুকরো গরম জলে চুবিয়ে বুকে মালিশ করুন
বুকে সর্দি জমে থাকলে বা কাশির কারণে অনেক সময় বুকে ব্যথা হয়। এর থেকে মুক্তি পেতে একটি সহজ ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। ছোট কাপড়ের টুকরো গরম জলে ডুবিয়ে বুকে মালিশ করুন। আরাম পাবেন।

ALSO READ|  ব্রেস্ট ক্যানসার সম্পর্কে সচেতন আছেন তো