Cyclone Sitrang Update: সিত্রাংয়ের শক্তিক্ষয়, বাংলাদেশের উপকূলে আঘাত হেনে নিম্নচাপে পরিণত হল ঘূর্ণিঝড়

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার মধ্যরাতেই ভোলার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করেছে সিত্রাং (Sitrang Update News)।

Cyclone Sitrang Update: সিত্রাংয়ের শক্তিক্ষয়, বাংলাদেশের উপকূলে আঘাত হেনে নিম্নচাপে পরিণত হল ঘূর্ণিঝড়
ছবিটি প্রতীকী

ঢাকা: সম্পূর্ণ শক্তি নিয়ে বাংলাদেশের উপকূলে আঘাত (Sitrang Landfall) হানার পর দুর্বল হয়ে পড়ল সিত্রাং (Sitrang Update News)। সোমবার মধ্যরাতেই স্থল নিম্নচাপে রূপ নিয়েছে ঘূর্ণিঝড়। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার মধ্যরাতেই ভোলার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করেছে সিত্রাং (Sitrang Update News)। ফলে সমুদ্রবন্দরগুলিতে বিপদ সংকেত আর নেই। পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, সিত্রাং বৃষ্টি ঝরিয়ে দ্রুত দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে স্থল নিম্নচাপ আকারে ঢাকা-কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া ও পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেতের পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেতের পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়।

অমাবস্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের জেরে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালি, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালি, ফেনি, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। যে কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার ট্রলারগুলিকে আপাতত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলের ফেয়ারওয়ে বয়া এলাকায় একটি মাছ ধরার নৌকা ঝড়ের ঝাপটায় ডুবে যায়। ২১ মত্‍‌স্যজীবীকে উদ্ধার করা সম্ভব হলেও একজন নিখোঁজ। সোমবার সন্ধ্যা ৭টা নাগাদ ঝড়ের কবলে পড়ে নৌকাটি। সূত্রের খবর,  মোংলা বন্দরে কয়লা খালাস করতে আসা একটি বিদেশি জাহাজের নাবিকরা ওই মত্‍‌স্যজীবীদের উদ্ধার করেন।

ALSO READ| Stray Dogs: পথকুকুরদের প্রকাশ্য স্থানে খাওয়ানো যাবে না ! নির্দেশ বোম্বে হাইকোর্টের

সিরাজগঞ্জে যমুনা নদীর ক্যানেলে নৌকা ডুবে মা ও ছেলের মৃত্যু হয়েছে। ছোট নৌকায় চেপে শিল্পপার্ক থেকে পূর্বমোহনপুরে বাড়ি ফিরছিলেন। সোমবার রাত ৯টা নাগাদ সিত্রাংয়ের কবলে পড়ে নৌকাটি ডুবে যায়। সোমবার রাত ১১টা নাগাদ কুমিল্লায় ঘূর্ণিঝড়ের তাণ্ডবে গাছচাপা পড়ে একই পরিবারের তিন জনের মৃত্যু হয়েছে। জেলার নাঙ্গলকোট উপজেলার হেসাখাল গ্রামের ঘটনা। মৃতরা সম্পর্কে বাবা, মা ও মেয়ে।

এ দিকে বরিশালে সিত্রাংয়ের প্রভাবে গত ২৪ ঘণ্টায় চলতি মৌসুমের রেকর্ড ৩৫২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া অফিস সূত্রে খবর, রবিবার রাত ১২টা থেকে সোমবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩৫২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বরিশালে। বরিশালে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ৫০.৪ কিলোমিটার।

ALSO READ| Cow Smuggling Case: সায়গল হোসেনকে নিয়ে দিল্লি গেল ইডি, গোরুপাচার মামলায় আরও চাপে অনুব্রত মণ্ডল