Delhi Municipal Vote: ৪ ডিসেম্বর দিল্লির পুর নির্বাচন, নির্ঘণ্ট প্রকাশ কমিশনের

দিল্লির মুখ্য নির্বাচনী আধিকারিক বিজয় দেব এদিন জানান, এর আগে তিনটি পুরসভার (Delhi Municipal Vote 2022) মিলিত ওয়ার্ড সংখ্যা ছিল ২৭২। একীকরণের পর ওয়ার্ড সংখ্যা কমে হয়েছে ২৫০।

Delhi Municipal Vote: ৪ ডিসেম্বর দিল্লির পুর নির্বাচন, নির্ঘণ্ট প্রকাশ কমিশনের

নয়াদিল্লি: দিল্লি পুরসভা (Delhi Municipal Vote 2022) নির্বাচনের নির্ঘণ্ট শুক্রবার প্রকাশ করল রাজ্য নির্বাচন কমিশন। ভোটগ্রহণ ৪ ডিসেম্বর, ফলপ্রকাশ ৭ ডিসেম্বর। চলতি বছরের মে মাসেই উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিল্লি মিউনিসিপাল কর্পোরেশনকে মিলিয়ে একটিই পুর সংস্থায় পরিণত করা হয়েছিল।

দিল্লির মুখ্য নির্বাচন আধিকারিক বিজয় দেব এদিন জানান, এর আগে তিনটি পুরসভার মিলিত ওয়ার্ড সংখ্যা ছিল ২৭২। একীকরণের পর ওয়ার্ড সংখ্যা কমে হয়েছে ২৫০। পুর এলাকাগুলির সীমানা পুনর্বিন্যাসের পাশাপাশি ভোটকেন্দ্রগুলিরও পুনর্বিন্যাস করা হয়েছে। মোট ভোটার ১.৪৮ কোটি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিজয় দেব বলেন, 'দিল্লি পুরসভার ২৫০টি ওয়ার্ড ৬৮টি বিধানসভা এলাকা জুড়ে ছড়িয়ে রয়েছে। এর মধ্যে ১০৪টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত। তফশিলিদের জন্য সংরক্ষিত ৪২টি আসন। এই ৪২ আসনের মধ্যে আবার ২১টি সংরক্ষিত তফশিলি উপজাতির মহিলাদের জন্য।'

২০০৭ সাল থেকে উত্তর দিল্লি পুর কর্পোরেশন, দক্ষিণ দিল্লি পুর কর্পোরেশন এবং পূর্ব দিল্লি পুর কর্পোরেশনে ক্ষমতায় রয়েছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এবং দিল্লি বিজেপির সভাপতি আদেশ গুপ্তা এদিন এক যজ্ঞের মাধ্যমে দলীয় নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন করেন।

ALSO READ| Gujarat Assembly Vote 2022: মোদীর রাজ্যে কেজরির চমক, মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করল আপ

এ বার বিজেপিকে কড়া চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। লড়াইয়ের ময়দানে রয়েছে কংগ্রেসও। দিল্লির আবর্জনাকেই প্রধান ইস্যু হিসাবে বেছে নিয়েছে আপ। দিল্লির নির্বাচনী ইস্যু ঠিক করে দেন আপ সুপ্রিমো। কেজরির কথায়, 'দিল্লির জনগণ বিজেপিকে একটিই কাজ দিয়েছিল, জঞ্জাল পরিষ্কার করার। কিন্তু  ১৫ বছরে ভারতের রাজধানীকে আবর্জনার স্তূপে পরিণত করেছে তারা।'

কমিশন জানিয়েছে, ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাঁরা ভোটার তালিকায় নাম নিবন্ধন করেছেন, শুধুমাত্র তাঁরাই দিল্লি পুর নির্বাচনে ভোট দিতে পারবেন। 

ALSO READ| Coal Scam Case: মন্ত্রী অরূপ বিশ্বাসের ভাইকে দিল্লিতে তলব করল ইডি