Google Chrome: জনপ্রিয়তম ওয়েব ব্রাউজার গুগল ক্রোম-ই বিশ্বের সবথেকে ঝুঁকিপূর্ণ, দাবি সমীক্ষায়

অ্যাটলাস ভিপিএনের সমীক্ষা ( Most popular Web Browser) রিপোর্টটি প্রকাশিত হয়েছে বুধবার। ঝুঁকিপূর্ণ ওয়েব ব্রাউজার (World Most Vulnerable Browser) হিসাবে গুগল ক্রমের পরেই ( Google Chrome) দ্বিতীয় স্থানে আছে মজিলা ফায়ারফক্স।

Google Chrome: জনপ্রিয়তম ওয়েব ব্রাউজার গুগল ক্রোম-ই বিশ্বের সবথেকে ঝুঁকিপূর্ণ, দাবি সমীক্ষায়

নয়াদিল্লি: বিশ্বের সবথেকে জনপ্রিয় ওয়েব ব্রাউজার ( Most popular Web Browser) গুগল ক্রোম ( Google Chrome)। কিন্তু এই গুগল ক্রোমই নাকি ব্রাউজার হিসাবে বিশ্বের সবথেকে ঝুঁকিপূর্ণ (World Most Vulnerable Browser)। সম্প্রতি এক সমীক্ষায় এমনটাই দাবি করা হয়েছে।  স্বভাবতই প্রশ্ন উঠেছে, তা হলে নিরাপদ ব্রাউজার কোনটি?

তথ্য-পরিসংখ্যানের উপর ভিত্তি করেই গুগল ক্রোমকে ঝুঁকিপূর্ণ ব্রাউজারের তকমা দেওয়া হয়েছে। ২০২২-এর ৫ অক্টোবরের মধ্যে ডেটাবেসে রিপোর্টের উপর ভিত্তি করেই এই তকমা। ভিপিএন পরিষেবা প্রদানকারী, নর্ড নিরাপত্তার একটি অংশ থাকা সত্ত্বেও চলতি বছরে ৩০৩টি দুর্বলতা রিপোর্ট করা হয়েছে। সমীক্ষায় উল্লেখ করা হয়, জনপ্রিয় এই ওয়েব সিরিজে এখন পর্যন্ত মোট ৩ হাজার ১৫৯টি দুর্বলতা বা ঝুঁকি আবিষ্কার হয়েছে।

অ্যাটলাস ভিপিএনের সমীক্ষা রিপোর্টটি প্রকাশিত হয়েছে বুধবার। ঝুঁকিপূর্ণ ওয়েব ব্রাউজার হিসাবে দ্বিতীয় স্থানে আছে মজিলা ফায়ারফক্স। মজিলায় ১১৭টি দুর্বলতা ডেটাবেসে ধরা পড়েছে। ৫ অক্টোবর পর্যন্ত মাইক্রোসফ্ট এজ-এক ১০৩টি দুর্বলতা কাউন্ট হয়েছে। এই সংখ্যা আগের বছরের তুলনায় ৬১ শতাংশ বেশি। মাইক্রোসফ্ট প্রকাশের পর থেকে এতে মোট ৮০৬টি দুর্বলতা ধরা পড়েছে।

ALSO READ| Ola, Uber, Rapido: ওলা, উবের, র‌্যাপিডো 'বেআইনি' কর্নাটকে, পরিষেবা বন্ধ করতে নির্দেশ

সমীক্ষা অনুযায়ী, প্রতিদ্বন্দ্বী অন্যান্য ব্রাউজারের তুলনায় অ্যাপেলের সাফারি ব্রাউজারেই দুর্বলতা তুলনায় কম। সমীক্ষা অনুসারে, চলতি বছরের প্রথম তিন মাসে ২৬টি দুর্বলতা কাউন্ট করা হয়েছে। আত্মপ্রকাশের পর থেকে এ পর্যন্ত ১১৩৯টি দুর্বলতা রেকর্ড করা হয়। বর্তমানে অ্যাপেল সাফারি ব্রাউজার ব্যবহার করছে ১ বিলিয়নেরও বেশি মানুষ । গুগল ক্রোমের পর বিশ্বব্যাপী এটি দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত ব্রাউজার। অপেরা ব্রাউজারে চলতি বছর এখনও পর্যন্ত মোট ৩৪৪টি দুর্বলতা রিপোর্ট করা হয়েছে। গুগল ক্রোম, মাইক্রোসফ্ট এজ এবং অপেরা ক্রোমিয়াম ইঞ্জিনের উপর ভিত্তি করে চলে।

ALSO READ| Haridevpur Murder Updates: হরিদেবপুরের অয়ন মণ্ডলের সঙ্গে কি বান্ধবীর মায়েরও প্রেমের সম্পর্ক ছিল