Gunman attacks Russian school: রাশিয়ার স্কুলে বন্দুকবাজের হামলা, নিহত ১৩, জখম ২১

রাশিয়ার এই স্কুলটি ইজেভস্কের শহরের একেবারে কেন্দ্রে । গুলিতে কমপক্ষে আরও ২১ জন জখম। কী কারণে এই হামলা, তা এখনও স্পষ্ট নয় (Gunman attacks Russian school)।

Gunman attacks Russian school: রাশিয়ার স্কুলে বন্দুকবাজের হামলা, নিহত ১৩, জখম ২১
হামলার পরেই রাশিয়ার ওই স্কুলটি ঘিরে ফেলে সুরক্ষা বাহিনী। ছবি: সংগৃহীত

মস্কো: রাশিয়ার এক স্কুলে বন্দুকবাজের হামলায় (Gunman attacks Russian school) পাঁচ পড়ুয়া-সহ ১৩ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্য পাঁচ পড়ুয়া ছাড়াও দুই নিরাপত্তা কর্মী এবং ২ জন শিক্ষক রয়েছেন। অতর্কিতে হামলা চালিয়ে আততায়ী নিজেও আত্মহত্যা করেছে বলে বিভিন্ন সূত্রে দাবি করা হয়। পুতিনের পুলিশ জানিয়েছে, হামলাকারীর বয়স ৩৪। নাম আর্তিয়ম কাজানসেভ।

সোমবার মধ্য রাশিয়ার ইজেভস্কের এক স্কুলে (Gunman attacks Russian school) বেপরোয়া হামলা চালায় ওই বন্দুকবাজ। মস্কো শহর থেকে অন্তত ৯৬০ কিলোমিটার দূরে উদুমুরশিয়া অঞ্চলের ইজেভস্কের শহর। স্কুলটি শহরের একেবারে কেন্দ্রে । গুলিতে কমপক্ষে আরও ২১ জন জখম। কী কারণে এই হামলা, তা এখনও স্পষ্ট নয়। আচমকা স্কুলের মধ্যে এমন হামলার ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে। ঘটনার পরপরই স্কুলটি খালি করে দেওয়া হয়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, আততায়ী নাৎসি চিহ্ন লাগানো কালো রঙের পোশাক আর মাথা ও ঘাড় পর্যন্ত ঢাকা টুপি পরেছিল। ঘটনার পর ওই বন্দুকবাজ যে গুলি চালিয়ে নিজেও আত্মঘাতী হয় তা এক বিবৃতিতে জানিয়েছেন উদুমুরশিয়ার গভর্নর আলেকজান্ডার ব্রেকালভ।

ALSO READ| US warns Russia: ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহারের পরিণাম ভয়াবহ হবে, রাশিয়াকে মার্কিন হুঁশিয়ারি

রাশিয়ার বিদেশমন্ত্রক খবরের সত্যতা স্বীকার করে (Izhevsk school shooting,)। রুশ তদন্তকারীদের দাবি, হামলাকারী নাৎসিপন্থী। হামলার সময় সে নাৎসী প্রতীকবাহী কালো পোশাক পরেছিল।

সম্প্রতি ইউক্রেনে নতুন করে সেনা পাঠানোর কথা ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেনা বাহিনী থেকে অবসর নেওয়া সৈন্যদের ইউক্রেনে পাঠানোর সিদ্ধান্ত হয়। সামরিক প্রশিক্ষণ থাকা সাধারণ রুশ নাগরিকদেরও ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পাঠানোর পরিকল্পনা রয়েছে পুতিনের।   রুশ প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের জেরে রাশিয়ার বিভিন্ন এলাকায় বিক্ষোভ শুরু হয়েছে। বহু বিক্ষোভকারীকে ইতিমধ্যে আটক করা হয়। সেই উত্তেজনার মধ্যেই রাশিয়ার স্কুলে বন্দুকবাজের হামলায় চাঞ্চল্য আরও বাড়ল।

ALSO READ| Rakhi Sawant-Hema Malini: হেমা মালিনীকে ধন্যবাদ জানিয়েই কটাক্ষের জবাব রাখি সাওয়ান্তের, 'হ্যাঁ, ২৪-এর লোকসভা ভোটে দাঁড়াব'