Indian Tea Rejected: ভারতীয় চায়ে মাত্রাতিরিক্ত কীটনাশকের 'বিষ'! ফেরত পাঠাল একাধিক দেশ

ভারত ২০২১ সালে ৫,২৪৬.৮৯ কোটি টাকার চা রফতানি করেছে (Indian Tea Rejected)। ভারতীয় টি-বোর্ড চায়ের রফতানি বৃদ্ধিতে উদ্যোগী হয়। কিন্তু সেই গুড়ে এ বার বালি (Indian Tea Returned)।

Indian Tea Rejected: ভারতীয় চায়ে মাত্রাতিরিক্ত কীটনাশকের 'বিষ'! ফেরত পাঠাল একাধিক দেশ

নয়াদিল্লি:  শ্রীলঙ্কা সংকটে পড়ায় বিশ্বের চায়ের বাজারে স্বভাবিক কারণেই শূন্যতার সৃষ্টি হয়। ভারত আশা করেছিল, সেই শূন্যস্থান পূরণ করতে সক্ষম হবে। কিন্তু বৃথাই আশা (Indian Tea Rejected)! উলটে একাধিক দেশ ভারতীয় চায়ের অর্ডার বাতিল করায় (Indian Tea Returned) মাথায় হাত রফতানিকারকদের। অর্ডার বাতিলের (Indian Tea Returned) কারণ মাত্রারিক্ত রাসায়নিকের ব্যবহার।

ভারত ২০২১ সালে ৫,২৪৬.৮৯ কোটি টাকার চা রফতানি করেছে। ভারতীয় টি-বোর্ড চায়ের রফতানি বৃদ্ধিতে উদ্যোগী হয়। কিন্তু সেই গুড়ে এ বার বালি। ইন্ডিয়ান টি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অংশুমান কানোরিয়া জানিয়েছেন, ভারতীয় চায়ে অস্বাভাবিক হারে রাসায়নিকের উপস্থিতি ধরা পড়েছে। মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহারেই  এই বিপত্তি বলে মনে করা হচ্ছে।  

মূলত, ইরান ও কমনওয়েলথ ভুক্ত দেশগুলোতে রফতানি করা হয় ভারতীয় চা। ২০২১ সালে ভারত ১৯৫.৯০ মিলিয়ন কেজি চা রফতানি করেছিল। এ বার ধাক্কা খেয়ে রফতানির অঙ্ক কোথায় নামবে, তা দুশ্চিন্তায় রেখেছে রফতানিকারকদের।

ALSO READ| Sherdil: সৃজিত মুখোপাধ্যায়ের ছবি  'শেরদিল: দ্য পিলিভিট সাগা'-র মুক্তি ২৪ জুন, প্রকাশ্যে ট্রেলার

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই)-র আইনের থেকেও কড়া নিয়ম রয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রে। সেই পরীক্ষাতেই উত্তীর্ণ হতে পারেনি ভারতীয় চা। অনেকেই স্বাস্থ্যকর পানীয় হিসেবে চা পান করেন। ফলে, নিয়ম শিথিল করলে, ভুল বার্তা যেতে পারে। এমত অবস্থায় ভারতের উদ্বেগ বাড়ল বইকি।

ALSO READ| Chittagong Fire: চট্টগ্রামে কন্টেনার ডিপোয় ভয়াবহ আগুন! দগ্ধ ৩৫০, মৃত্যু ৪ জনের