Indo-BD Trade: ভারত থেকে প্রথমবার ন্যাপথা গেল বাংলাদেশে, হলদিয়া থেকে রওনা দিল পণ্য-জাহাজ

হলদিয়া বন্দরের ( Haldia port) ডেপুটি চেয়ারম্যান একে মেহেরা জানান, এর আগে নৌ প্রোটোকল চুক্তিতে অনেক পণ্যই বাংলাদেশ রফতানি হয়েছে (Indo-BD Trade)। তবে এ বার প্রথম ন্যাপথা রফতানি হল।

Indo-BD Trade: ভারত থেকে প্রথমবার ন্যাপথা গেল বাংলাদেশে, হলদিয়া থেকে রওনা দিল পণ্য-জাহাজ
ব্যস্ত হলদিয়া বন্দর। ছবি সংগৃহীত

হলদিয়া: এই প্রথম বার বাংলাদেশে ন্যাপথা (Naphtha) রফতানি করল ভারত (Indo-BD Trade)। রবিবার হলদিয়া বন্দর (Haldia port) থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দিল ন্যাপথা বহনকারী প্রথম জাহাজটি। আমদানি-রফতানি চুক্তির আওতায় প্রোটোকল মেনে নৌপথ দিয়ে ন্যাপথা পাঠানো হল প্রতিবেশী বন্ধু রাষ্ট্রে। প্রোটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (PIWTT)-এর আওতায় এর আগেও বেশ কিছু পণ্য নৌ-রুটে বাংলাদেশে রফতানি করেছে ভারত। তবে, এ বারই প্রথম অতি-দাহ্য জ্বালানি পণ্য বাংলাদেশে রওনা হল (Indo-BD Trade)।

হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান একে মেহেরা জানান, এর আগে নৌ প্রোটোকল চুক্তিতে অনেক পণ্যই বাংলাদেশ রফতানি হয়েছে (Indo-BD Trade)। তবে এ বার প্রথম ন্যাপথা রফতানি হল।  অতি দাহ্য পদার্থ হওয়ায় সড়কপথে ন্যাপথার রফতানি ঝুঁকিপূর্ণ বলে তিনি জানান। যে কারণে নৌ রুটে ন্যাপথা পাঠানো হচ্ছে। নৌপথ  নিরাপদ শুধু নয়, খরচও কম হবে।'

হলদিয়া বন্দরের ইন্ডিয়ান অয়েলের রিফাইনারি হেড পার্থ ঘোষ বললেন, 'ন্যাপথার মধ্যে দিয়ে নতুন যাত্রার শুরু হলো। আগামী দিনে এই প্রসঙ্গে অনেক কিছু পরিকল্পনা রয়েছে। যখন বাংলাদেশেত দ্রুতগতিতে সামগ্রিক উন্নয়ন হচ্ছে তখন বাংলাদেশকে আমরা ক্রেতা হিসাবে পেয়ে খুশি।'

ALSO READ| Medicine Price: প্যারাসিটামল-সহ ৮৪টি ওষুধের দাম বেঁধে দিল কেন্দ্র

হলদিয়া বন্দর সূত্রে খবর, রাষ্ট্রীয় সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের উপস্থিতিতে হলদিয়া বন্দর থেকে রবিবার দেড় হাজার মেট্রিক টনের ন্যাপথা নিয়ে ছোট্ট একটি জাহাজ বাংলাদেশ রওনা দিয়েছে। ছেড়ে যায়। নতুন নৌ রুট ধরে গুরুত্বপূর্ণ এই পণ্য রফতানি শুরু হওয়ায় সামনের দিনগুলিতে ভারত-বাংলাদেশের বাণিজ্যক সম্পর্ক আরও প্রসারিত হবে বলেই বণিকমহলের ধারণা।

ALSO READ| Lashkar militant-BJP: অমিত শাহের সঙ্গেও একমঞ্চে লস্কর জঙ্গি তালিব হুসেন, ছবি টুইট তৃণমূলের