কফির ভারতীয় বৈচিত্র্য তুলে ধরতে আন্তর্জাতিক সম্মেলনে শিল্পপতি প্রসূন মুখোপাধ্যায়

ভারতে মোট ২৯ ধরনের কফি রয়েছে। সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে চলা আন্তর্জাতিক কফি সম্মেলনে ভারতের সেই কফি বৈচিত্র্য তুলে ধরবেন অনাবাসী বাঙালি শিল্পপতি প্রসূন মুখোপাধ্যায়।

কফির ভারতীয় বৈচিত্র্য তুলে ধরতে আন্তর্জাতিক সম্মেলনে শিল্পপতি প্রসূন মুখোপাধ্যায়

।। ডিজিটাল ডেস্ক

আন্তর্জাতিক কফি সম্মেলনে আমন্ত্রণ পেলেন প্রবাসী বাঙালি শিল্পপতি প্রসূন মুখোপাধ্যায়। অভিনব এই কফি সম্মেলনটি হচ্ছে সিঙ্গাপুরে। সেখানে অন্যতম বক্তা শিল্পপতি প্রসূন মুখোপাধ্যায়। আন্তর্জাতিক এই সম্মেলনে ভারতীয় কফির বৈচিত্র্য তুলে ধরবেন প্রসূন। বিশেষ করে ভারতের কর্নাটক, কেরালার একাধিক জেলায় প্রচুর পরিমাণে কফি উত্‍পাদন হয়। তা বিশ্ববাসীর নজরে আনাই লক্ষ্য এই অনাবাসী বাঙালি শিল্পপতির।

ভারতে উত্‍পাদিত‌ কফির সিংহভাগ চাষই হয় দক্ষিণ ভারতের তিন রাজ্যে কর্নাটক, কেরালা ও তামিলনাড়ুতে। আবার ভারতে মোট কফি উত্‍‌পাদনের দুই-তৃতীয়াংশ চাষই হয় কর্নাটকে। সিঙ্গাপুরে অনুষ্ঠিত আন্তর্জাতিক কফি সম্মেলনে কর্নাটকের চিকমাগালুর, কুর্গ, সাকলেশপুরা, বেঙ্গালুরু ছাড়াও কেরালার বিভিন্ন জায়গার কফির বৈচিত্র্যের সঙ্গে আন্তর্জাতিক দুনিয়ার পরিচয় করিয়ে দেবেন বাঙালি শিল্পপতি। 

ALSO READ। ফিনল্যান্ডের ডায়েরি: শান্ত বাল্টিক আর প্রতিবেশী অল্যান্ড

ভারতে মোট ২৯ ধরনের কফি রয়েছে। উল্লেখযোগ্য কয়েকটি নাম: Arabica SL 795, Arabica Chandragiri, Arabica S795, Sln 795, Arabica, Arabica PL-AAA, Catuai, Cavery - Honey, Catuai - Anaerobic Natural, Arabica Sln 795, Arabica, Ara. S.795, Ara. Changragiri, Robusta - Wayanad Specialty Coffee, Fairtrade Indian Robusta Coffee Cherry (RC)-AB, Robusta Honey Process।

ALSO READ। ফিনল্যান্ডের ডায়েরি ২: শান্ত বাল্টিক আর প্রতিবেশী অল্যান্ড