বাংলা গানের চর্চায় বাধা হয়নি আমেরিকা, অনাবাসী কুশলের পুজোর গান এ বারও হিট

অনাবাসী বাঙালি কুশল চট্টোপাধ্যায়ের (Kushal Chatterjee) মিউজিক ভিডিয়ো রিলিজ করেছে এ বারের পুজোয়। দীর্ঘদিন মার্কিনমুলুকে থাকলেও গানের চর্চায় ছেদ পড়েনি। এ বারের মিউডিক ভিডিয়োর নাম 'প্লিজ ডোন্ট গো' (Please Dont Go)।

বাংলা গানের চর্চায় বাধা হয়নি আমেরিকা, অনাবাসী কুশলের পুজোর গান এ বারও হিট

।। দেবব্রত রায়চৌধুরী

পেশার তাগিদে বহুদিন মার্কিনমুলুকে (USA) রয়েছেন কুশল চট্টোপাধ্যায়। কিন্তু এতদিন বিদেশে পড়ে থেকেও বাংলাকে ভুলতে পারেননি। বরং বলা ভালো, ভোলার চেষ্টা করেননি। আর যা-ই হোক, নাড়ির টান কি কখনও ভোলা যায়! তাই সাত সমুদ্র তেরো নদী পেরিয়েও তিনি মনেপ্রাণে বাঙালি। নিজের বাঙালিয়ানা জাহিরে বাংলার চর্চা করেন। বাংলা সংস্কৃতির চর্চা করেন। আর গান (New Bengali Song 2021) ছাড়া বাঙালির সংস্কৃতি ভাবাও যায় না! ওই যে কথায় আছে না, 'ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভাঙে'! আর বাঙালি, সে বিশ্ব-ব্রহ্মাণ্ডের যেখানেই যাক না কেন— মাছ, মিষ্টি আর মিউজিক (Please Dont Go) ছাড়া বাঁচবে না! কুশল চট্টোপাধ্যায়ও ( Kushal Chatterjee) সেই ধারার।

মার্কিনমুলুকে কাজের ব্যস্ততার মধ্যেও গান লেখা, সুর করা আর গাওয়ার প্যাশন ধরে রেখেছেন! করে চলছেন নানাধরনের সৃজনশীল কাজ। 

Watch|  Suman Mickey Chatterjee-র পুজোর গান (#PujorGaan2021) নতুন আভরণ

গত বছর উৎসব মরশুমে রিলিজ করেছিল তাঁর একটি মিউজিক ভিডিয়ো । এ বছরও তার ব্যতিক্রম হয়। একুশের পুজোয় তাঁর মিউজিক ভিডিয়ো 'প্লিজ ডোন্ট গো' ইতিমধ্যে গুণিজনের প্রশংসা পেয়েছে।

গানের কথা-সুর কুশল চট্টোপাধ্যায়ের, গেয়েছেনও তিনি নিজেই। তবে, তাঁর এই মিউজিক ভিডিয়োর সঙ্গে যুক্ত রয়েছেন একঝাঁক গুণী মিউজিশিয়ান। কুশলের কথায়, 'গান-বাজনা ঠিক দল বেঁধে না-করলে মজা নেই!' গানের সংগীত সঞ্চালনা এবং যন্ত্রানুষঙ্গে আছেন বরুণ দাশগুপ্ত, সুব্রত বন্দ্যোপাধ্যায়। রেকর্ডিং, মাস্টারিং এবং এডিটিং করেছেন জয়ন্ত দাস। 

ALSO READ। ফিনল্যান্ডের ডায়েরি: শান্ত বাল্টিক আর প্রতিবেশী অল্যান্ড

ভিডিয়োর দায়িত্ব একাই নিয়েছেন অম্লান দত্ত। কুশলের মতোই অম্লান দত্তও প্রবাসী এবং অবশ্যই সৃজনশীল মনের মানুষ। ভিডিয়ো ও ফোটোগ্রাফিই প্যাশন অম্লানের। কুশল-অম্লান জুটির গত বছরের কাজ ইউটিউবে রিলিজ হওয়ার পর বেশ সাড়া পড়েছিল। 

অম্লান বলছিলেন, 'এ বারের মিউজিক ভিডিয়োটি তৈরি করতেও খুব পরিশ্রম করেছি। পুরো শ্যুটিংটি হয়েছে আমেরিকার কিছু বাছাই করা লোকেশনে। ভিডিয়োর দুই মডেল সৌরভ এবং স্বাতীলেখা একেবারে নতুন। কিন্তু তাঁরাও মনপ্রাণ ঢেলে কাজটি করেছেন।' কুশল চট্টোপাধ্যায়ের দাবি, গান ও ভিডিয়ো-- দুটোতেই নতুনত্বের ছোঁয়া রয়েছে। বাঙালির উত্‍‌সবে ড্রিমস আনলিমিটেড ইউটিউব চ্যানেলে রিলিজ করেছে মিউজিক ভিডিয়োটি। লিংক রইল আপনাদের জন্য। 

ALSO READ। ফিনল্যান্ডের ডায়েরি ২: শান্ত বাল্টিক আর প্রতিবেশী অল্যান্ড

Watch|  Suman Mickey Chatterjee-র পুজোর গান (#PujorGaan2021) নতুন আভরণ