Late night dinner: ডিনার করতে রোজ দেরি, ক্যানসারের ঝুঁকি কতটা?

রোজ বেশি রাতে ডিনার করেন? এখনই সাবধান হোন। রোজ রাতে দেরি করে খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে (Dinner-Cancer)। দাবি গবেষণা রিপোর্টে।

Late night dinner: ডিনার করতে রোজ দেরি, ক্যানসারের ঝুঁকি কতটা?
ডিনার করতে রোজ দেরি? নিজের বিপদ ডেকে আনছেন। ছবি: istockphoto

আ-মরি বাংলা ডেস্ক: অফিস থেকে বাড়ি ফিরে ডিনার করতে করতে মধ্যরাত (Late night dinner)। ন-মাসে ছ-মাসে একদিন হলে, ঠিক আছে। কিন্তু এটা যদি সপ্তাহের পর সপ্তাহ, মাসের পর মাস, মায় রোজের রুটিন হয়ে দাঁড়ায়, সে ক্ষেত্রে আদৌ কি ক্যানসারের ঝুঁকি থাকে (Dinner-Cancer)? বিশেষজ্ঞরা বলছেন, হ্যাঁ আছে। আপনি দেরি করে ডিনার সারতে অভ্যস্ত হলে, আপনাকে অকারণ ভয় ধরানো এই প্রতিবেদনের (Late night dinner) উদ্দেশ্য নয়। বরং আপনি যাতে সুস্থ, নিরোগ থাকেন, তার জন্য সতর্ক করা।

আপনি যে কোনও চিকিত্‍‌সকের পরামর্শ নিলে, তাঁরা আপনাকে রাতের খাবার ৯টার আগেই খেয়ে নেওয়ার কথা বলবেন। রাতের খাওয়া সেরে তত্‍‌ক্ষণাত্‍‌ না শুয়ে, কিছুক্ষণ হাঁটাহাঁটির পরামর্শও তাঁরা দেবেন। কিন্তু সরকারি চাকুরে ছাড়া সবার পক্ষে ঘড়ি ধরে ডিনার করা সম্ভব নয়। অনেকেরই অফিস থেকে ফিরে ডিনার করতে দেরি হয়। পরদিন আবার অফিস। তাই কোনও রকমে খেয়ে ঘুমোতে যাবার তাড়া। বিশেষজ্ঞরা বলছেন, এই যদি আপনার লাইফস্টাইল হয়ে থাকে, তা হলে  ব্লাড প্রেসার, ব্লাড সুগারের সঙ্গে  আপনি ক্যানসারকেও (Dinner-Cancer) আমন্ত্রণ জানাচ্ছেন। কখন রাতের খাবার খাচ্ছেন, তার উপর নির্ভর করছে ক্যানসারের ঝুঁকি।

ALSO READ| Coffee and Cancer: নিয়মিত কফি খেলে কি ক্যানসার হতে পারে?

ছবি: সংগৃহীত

সম্প্রতি ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্যানসারে প্রকাশিত এক নতুন গবেষণায় দাবি করা হয়েছে, দেরি করে রাতের খাবার খেলে মেয়েদের স্তন ক্যানসার আর ছেলেদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। ৬২১ জন প্রস্টেট এবং ১২০৫ স্তন ক্যানসারের রোগীর উপর সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। যার মধ্যে পুরুষের সংখ্যা ছিল ৮৭২ জন এবং নারীর সংখ্যা ১৩২১ জন। স্পেনের গবেষকদের একটি দল এই গবেষণাটি পরিচালনা করেন।

ALSO READ| Kidney Stones। কিডনি স্টোন ফেলে রাখবেন না

অংশগ্রহণকারীদের ঘুমের সময়সূচি এবং রাতের খাবার সময় সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়। পরিবারে কারও ক্যানসার আছে কি না,  আর্থসামাজিক অবস্থান এবং তাঁদের পরিবেশে ক্যানসার হওয়ার মতো কোনও প্রভাব রয়েছে কি না, সেইসব খুঁটিনাটি বিশ্লেষণ করেন গবেষকেরা।

সেই রিপোর্টেই দাবি করা হয়েছে দেরি করে রাতের খাবার খেলে সার্বিক ভাবেই প্রস্টেট ও স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রে গবেষণায় দেখা গিয়েছে, রাত ৯টার আগে যাঁরা রাতের খাবার খেয়ে নেন, বা খাবার খাওয়ার দু'ঘণ্টা পরে ঘুমোন, তাঁদের প্রস্টেট ক্যানসারের  ঝুঁকি ২৬ শতাংশ কম। একই ভাবে, যে মহিলারা রাত ১০টার আগে ডিনার সেরে নেন তাঁদের মধ্যে স্তন ক্যানসারের ঝুঁকি ১৬% কম।

ছবি: সংগৃহীত

গবেষকদের কথা অনুযায়ী, রাতে দেরি করে খাবার খেলে, ডিনারের  পরপরই ঘুমিয়ে পড়লে শরীরের সার্কাডিয়ান ছন্দ ব্যাহত হয়। যার ফলে বিভিন্ন জৈব প্রক্রিয়া যেমন ঘুম, হরমোনের কার্যকারিতা, শক্তিমাত্রা এবং শরীরের তাপমাত্রার ভারসাম্য নষ্ট হয়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, টিউমার হওয়ার প্রবণতা বাড়ে।

গবেষকদের আরও দাবি, খাদ্য উপাদান আর আলো এই সার্কাডিয়ান ছন্দকে সবচেয়ে ভালো নিয়ন্ত্রণ করে। তাই যত কাজের চাপই থাক, নিজেকে সুস্থ রাখতে চেষ্টা করা উচিত একফাঁকে রাতের খাবার সময়ে সেরে নেওয়া।

সুস্থ থাকুন, ভালো থাকুন। 

ALSO READ| Prostate Cancer । প্রস্টেটের ক্যানসারকে আর্লি স্টেজে অ্যাটাক করুন