Mahalaya 2022: চ্যানেলে চ্যানেলে মহালয়ার দুর্গাবন্দনা, এই প্রথম দুর্গা রূপে ঋতুপর্ণা

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির (Mahalaya 2022) মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা। আর সেরকমই থাকে একে অপরের সঙ্গে টক্কর ও চমক। এ বার মহালয়ায় কোন চ্যানেলে (Mahalaya 2022) কী আছে, তার সুলুকসন্ধান এই প্রতিবেদন। 

Mahalaya 2022: চ্যানেলে চ্যানেলে মহালয়ার দুর্গাবন্দনা, এই প্রথম দুর্গা রূপে ঋতুপর্ণা

নিজস্ব প্রতিবেদন: আজ রাত পোহালেই রেডিয়োতে মহিষাসুরমর্দিনী আর টিভিতে মহালয়ার অনুষ্ঠান। তবে, মহালয়ার (Mahalaya 2022) ভোরে শুধু রেডিয়োতে 'মহিষাসুরমর্দিনী' শুনেই আশ মেটে না, টেলিভিশনের পর্দায় প্রতি বছর মহালয়ার প্রভাতী অনুষ্ঠান দেখার উৎসাহও কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা, এই নিয়ে থাকে কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে চ্যানেলে চ্যানেলে দেখা যায় মহালয়ার প্রভাতী অনুষ্ঠান (Puja Mahalaya 2022)।

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির (Mahalaya 2022) মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা। আর সেরকমই থাকে একে অপরের সঙ্গে টক্কর ও চমক। মূলত, দুর্গা রূপে কোন চ্যানেলে কোন অভিনেত্রীকে দেখা যায়, তাই হয়ে ওঠে আকর্ষণের কেন্দ্রেবিন্দু। এ বারে কোন চ্যানেলে কী আছে, তারই সুলুকসন্ধান এই প্রতিবেদন। 

কালার্স বাংলা

এ বার কালার্স বাংলায় মহালয়াতে ‘দেবী দশমহাবিদ্যা’য় এই প্রথম ছোট পর্দায় মহিষাসুরমর্দিনী দুর্গারূপে আসছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। 'দেবী দশমহাবিদ্যা' শিরোনামে এই অনুষ্ঠানে ঋতুপর্ণা সেনগুপ্ত ছাড়াও ‘দশমহাবিদ্যা’র নানা রূপে দেখা যাবে দেবলীনা দত্ত, রিমঝিম মিত্র, অদ্রিজা রায়, শ্রুতি দাস, দেবাদ্রিতা বসু, সংঘমিত্রা তালুকদার, ঐন্দ্রিলা শর্মা, শ্বৈরিতি বন্দ্যোপাধ্যায়, ডোনা ভৌমিক ও তিতিক্ষা দাসকে।

এই প্রথম দেবী দুর্গার ভূমিকায় অবতীর্ণ ঋতুপর্ণা জানালেন তাঁর স্বপ্নপূরণের কথা। ঋতুর কথায়, 'মা দুর্গার চরিত্রে অভিনয় করার সুযোগ পাওয়া একটা বিরল প্রাপ্তি। নাচ আমার প্যাশন। তার সঙ্গে অভিনয় সহ গোটা উপস্থাপনা নিয়ে মহালয়ার সকালে মা দুর্গা রূপে দর্শকদের সামনে আসতে পারা সত্যিই অনন্য অনুভূতি।’

টিভিতে এই প্রথমবার দুর্গা রূপে আত্মপ্রকাশ। এতদিন পর কেন? ‘মা দুর্গার হয়তো সেই রকমই ইচ্ছে ছিল।' পরিচালনায় শুভেন্দু চক্রবর্তী। কোরিয়োগ্রাফ করেছেন ভারতনাট্যম শিল্পী কাশ্মীরা সামন্ত। 'দেবী দশমহাবিদ্যা' সম্প্রচারিত হবে ভোর ৫টায়। সকাল ১০টায় এই চ্যানেলে ছোটদের জন্য 'দুগ্গা মায়ের গল্প কথা। 

ALSO READ| গঙ্গার পূর্ণতা দিয়েই এ বার দুর্গার পূর্ণতা ধরতে চেয়েছে নারকেলডাঙার পূর্ব কলিকাতা সর্বজনীন

ডিডি বাংলা
কলকাতা দূরদর্শনের মহালয়ার প্রভাতী অনুষ্ঠান ‘দুর্গা দুর্গতিনাশিনী’। গত বছরের মহালয়ার অনুষ্ঠানই পুনঃসম্প্রচার হবে। মূলত শ্রীশ্রী চণ্ডী অবলম্বনে তৈরি মহালয়াটি করতে গিয়ে একাধিক পুরাণের সাহায্যও নেওয়া হয়েছে। যেমন মার্কণ্ডেয় পুরাণ, কালীকা পুরাণ, দেবী ভাগবত ইত্যাদি। অনুবাদ ও সম্পাদনা করেছেন স্বামী জগদীশ্বরানন্দ। চিত্রনাট্য লিখেছেন হীরেন চট্টোপাধ্যায়। নাট্যাংশ পরিচালনা করেছেন সনৎকুমার মহাস্ত। ভাষ্যপাঠে আছেন অজয় ভট্টাচার্য। সুর দিয়েছেন কল্যাণ সেন বরাট ও ইন্দ্ৰজিৎ দে। দেবী দুর্গা ও মহিষাসুরের ভূমিকায় রূপদান করেছেন দুই বিশিষ্ট ভারতনাট্যম নৃত্যশিল্পী মধুশ্রী ঘোষাল ও কৌশিক চক্রবর্তী। কৌশিক কোরিয়োগ্রাফি ও পরিচালনা করেছেন। অনুষ্ঠানটির প্রযোজক নন্দিনী চট্টোপাধ্যায়। ‘দুর্গা দুর্গতিনাশিনী’ সম্প্রচারিত হবে ভোর সাড়ে ৫টা থেকে।

স্টার জলসা
মহালয়ার সকালে স্টার জলসায় অনুষ্ঠান ‘যা চণ্ডী’। আদ্যাশক্তি মহামায়ার ১২টি রূপের সমাবেশ। স্বর্গ ও মর্ত্যকে সমস্ত রকম অশুভ শক্তির হাত থেকে রক্ষা করছেন দেবী। সুর ও অসুরের দ্বন্দ্বময় প্রেক্ষাপটে সমুদ্রমন্থন দিয়ে উপাখ্যান শুরু। দুই অশুভ মধু ও কৈটভের আবির্ভাবের পৌরাণিক কাহিনির সঙ্গে চণ্ড-মুণ্ড, রক্তবীজ, শুম্ভ-নিশুম্ভের অত্যাচারের হাত থেকে ব্রহ্মাণ্ডকে বাঁচাতে এক এক রূপে দেবী দুর্গার আবির্ভাব। শ্রীশ্রী চণ্ডী, দেবী ভাগবত, মার্কণ্ডেয় পুরাণ ও স্কন্দ পুরাণের সাহায্যে তৈরি এই অনুষ্ঠানে পৌরাণিক পটভূমিতে আধুনিক নারীর অন্তরে নিহিত দুর্গাকে কুর্নিশ জানাবে চ্যানেল। মহিষাসুরমর্দিনীর ভূমিকায় সোনামণি সাহা। বিভিন্ন ধারাবাহিকের শিল্পীদের দেখা যাবে দেবী দুর্গার নানা রূপে, সুর-অসুরের ভূমিকায়। সুরকার অমিত-ইসান। ‘যা চণ্ডী’র সম্প্রচার সময় ভোর ৫টা।

জি বাংলা
জি বাংলায় মহালয়ার সকালে দুর্গা রূপে আসছেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়। অনুষ্ঠানের নাম ‘সিংহবাহিনী ত্রিনয়নী’। এই আখ্যানে দেবীকে চণ্ডিকা, জগদ্ধাত্রী, কুষ্মাণ্ডা, জয়দুর্গা, স্কন্দমাতা, গন্ধেশ্বরী, কামাখ্যা ও মহিষাসুরমর্দিনী রূপে দেখতে পাবেন দর্শক। এই নানা রূপের বিস্তারিত তথ্য উঠে আসবে এই আখ্যানে। শিশু গণেশের অনুরোধে গল্পের ছলে দেবীর কণ্ঠ থেকেই উঠে আসবে সিংহবাহিনী রূপের বর্ণনা। পার্বতী সাজবেন শ্বেতা ভট্টাচার্য। এ ছাড়া অন্যান্য সিংহবাহিনীর রূপ ধারণ করবেন চ্যানেলের বিভিন্ন ধারাবাহিকের নায়িকারা। ‘সিংহবাহিনী ত্রিনয়নী’ সম্প্রচারিত হবে ভোর ৫টায়।

আকাশ আট
এ বছরও মহালয়ার আগে সারারাত ব্যাপী লাইভ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছে আকাশ আট। ‘রাত পোহাল শারদ প্রাতে’ শীর্ষক অনুষ্ঠান শুরু হবে ২৪ সেপ্টেম্বর রাত সাড়ে ৯টায়। চলবে পরদিন সকাল ৭টা পর্যন্ত। পিতৃপক্ষের অবসান ও দেবীপক্ষের সূচনা হবে লক্ষ্মণ দাস বাউল, উজ্জয়িনী, সুজয় ভৌমিক, ঋক, অন্বেষা, গুরজিৎ, অরিত্র, গৌরব, অর্কদীপ মিশ্র, মাধুরী দে, অমিত গাঙ্গুলির মতো শিল্পীদের গানে গানে। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে অশোকনগর কল্যাণগড় সুহৃদ সংঘ ক্লাব চত্বর থেকে আকাশ আটে।

ALSO READ| The Yellow Turtle: মহাপঞ্চমী থেকে লক্ষ্মীপুজো... বাঙালির বাহারি আহারে ইয়েলো টার্টলে পেটপুজোর আমন্ত্রণ