Mamata Banerjee: পশ্চিমবঙ্গকে ভাগ করতে দেব না, উত্তরবঙ্গে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলার মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) কথায়, 'দক্ষিণ ও উত্তরবঙ্গ মিলেই পশ্চিমবঙ্গ। এই পশ্চিমবঙ্গকে ভাঙার কোনও প্রশ্নই নেই। আমরা একসঙ্গে কাজ করলে, উত্তরবঙ্গ আরও শক্তিশালী হবে।'

Mamata Banerjee: পশ্চিমবঙ্গকে ভাগ করতে দেব না, উত্তরবঙ্গে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

শিলিগুড়ি: বিজেপির 'বাংলা ভাগে'র চক্রান্ত (Division of Bengal) কিছুতেই তিনি রূপায়িত হতে দেবেন না। তা ফের একবার স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার শিলিগুড়ির বিজয়া সম্মলনী থেকে 'বাংলার বাঘিনি'র হুঙ্কার, পশ্চিমবঙ্গকে উত্তর ও দক্ষিণে ভাগ করার চেষ্টা হলে, তিনি তা রুখে দেবেন। দুই বঙ্গের মানুষের উদ্দেশ বলেন, 'আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে, এমন কোনওরকম প্ররোচনায় পা দেবেন না। আপনাদের সতর্ক থাকতে হবে।' উত্তরবঙ্গে আট জেলার বিশিষ্টরা মমতার বিজয়া সম্মিলনীতে উপস্থিত ছিলেন।

বাংলার মুখ্যমন্ত্রীর কথায়, 'দক্ষিণ ও উত্তরবঙ্গ মিলেই পশ্চিমবঙ্গ। এই পশ্চিমবঙ্গকে ভাঙার কোনও প্রশ্নই নেই (Division of Bengal)। আমরা একসঙ্গে কাজ করলে, উত্তরবঙ্গ আরও শক্তিশালী হবে।' উত্তরবঙ্গের জন্য রাজ্য সরকার কী কী উন্নয়নমূলক পরিকল্পনা নিয়েছে, তা-ও তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

উত্তরবঙ্গে উন্নয়ন হয় না অজুহাতে বিজেপি নেতারা দীর্ঘদিন ধরে বাংলা ভাগের দাবি জানিয়ে আসছেন। উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে অন্তর্ভুক্ত করার আর্জিও জানানো হয়েছে। গেরুয়া শিবিরের এই দাবি নিয়ে অবশ্য বঙ্গ বিজেপি দ্বিধাবিভক্ত।

ALSO READ| Plan to Divide Bengal: শাহি চালে ঘুরপথে কেন্দ্র কি বাংলা ভাগ করতে চলেছে

সূত্রের খবর, উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে স্বীকৃতি দিয়ে, বাংলা থেকে পৃথক করার পরিকল্পনা ইতিমধ্য নিয়ে ফেলেছে স্বরাষ্ট্রমন্ত্রক। প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন অমিত শাহ। দিন কয়েক আগে তিনি বিহার ও উত্তরবঙ্গের কয়েকটি এলাকা পরিদর্শনও করে এসেছেন। পরিকল্পনা অনুযায়ী, উত্তরবঙ্গের সঙ্গে বিহারের ৪০টি বিধানসভা কেন্দ্র নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হবে। শাহি চালে কেন্দ্রের ক্ষমতা বলেই এই সিদ্ধান্ত নিতে পারে বিজেপি সরকার।