Medical Education In Hindi: হিন্দিতে ডাক্তারি পড়া যাবে উত্তরাখণ্ডেও

উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াত শুক্রবার জানিয়েছেন, কেন্দ্র যে ভাবে হিন্দিকে গুরুত্ব দিচ্ছে, সে দিকে তাকিয়েই তাঁরা এই সিদ্ধান্ত (Medical Education In Hindi) নিয়েছেন।

Medical Education In Hindi: হিন্দিতে ডাক্তারি পড়া যাবে উত্তরাখণ্ডেও
ছবিটি সংগৃহীত

দেহরাদুন: শুরুটা বিজেপি শাসিত মধ্যপ্রদেশ থেকে। একই পথে হাঁটল আর এক বিজেপি শাসিত রাজ্য উত্তরাখণ্ডও (Medical Education In Hindi)। এ বার সেখানেও হিন্দিতে ডাক্তারি পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা। তবে, চলতি শিক্ষাবর্ষ থেকে নয়। আগামী শিক্ষাবর্ষ থেকে শুরু হবে হিন্দিতে পঠনপাঠন (Medical Education In Hindi)।

উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াত শুক্রবার জানিয়েছেন, কেন্দ্র যে ভাবে হিন্দিকে গুরুত্ব দিচ্ছে, সে দিকে তাকিয়েই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন। ইতিমধ্যে ডাক্তারি শিক্ষা দফতরের তরফে উত্তরাখণ্ডে চার সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে (Medical Education In Hindi)। এই কমিটিই নয়া সিলেবাসের খসড়া তৈরি করবে।  সে জন্য মধ্যপ্রদেশের নয়া সিলেবাসটিও খতিয়ে দেখা হবে।

দেশের মধ্যে প্রথম রাজ্য হিসাবে হিন্দিতে ডাক্তারি পড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছিল শিবরাজ সিং সরকার। হিন্দিতে লেখা ডাক্তারির বইয়ের আনুষ্ঠানিক প্রকাশ গত অক্টোবরেই সেরে ফেলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ALSO READ| Shalimar Express Fire: শালিমার এক্সপ্রেসে আগুন, রেলকর্মীদের তত্‍‌পরতায় সুরক্ষিত যাত্রীরা

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে হিন্দি আগ্রাসনের (Medical Education In Hindi) অভিযোগ তুলে একাধিকবার সোচ্চার হয়েছেন বিরোধীরা। সরকারি কাজ এবং যোগাযোগের মাধ্যম হিসাবে ইংরেজির পরিবর্তে হিন্দির ব্যবহার বাড়ানোর নিয়ে জোরদার সওয়াল করেন অমিত শাহ। যার প্রেক্ষিতে দেশজুড়ে বিতর্ক বাধে। দক্ষিণের রাজ্যগুলি কেন্দ্রের এই হিন্দি আগ্রাসনের তীব্র নিন্দা করে।

ওয়াকিবহাল মহলের বক্তব্য, পরপর দুই বিজেপি শাসিত রাজ্য হিন্দিতে ডাক্তারি শিক্ষার কথা ঘোষণা করে এটা স্পষ্ট করে দিয়েছে, বিরোধীদের আপত্তি থাকলেও তারা হিন্দিকেই গুরুত্ব দেবে।

ALSO READ| Delhi Municipal Vote: ৪ ডিসেম্বর দিল্লির পুর নির্বাচন, নির্ঘণ্ট প্রকাশ কমিশনের