Medicine Price: প্যারাসিটামল-সহ ৮৪টি ওষুধের দাম বেঁধে দিল কেন্দ্র

সূত্রের খবর, প্যারাসিটামল ছাড়াও নির্ধারিত তালিকায় রয়েছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল কমানোর ওষুধ। দাম নির্ধারণের ক্ষেত্রে (Medicine Price) এনপিপিএ সাহায্য নিয়েছে ড্রাগস (প্রাইস কন্ট্রোল) অর্ডার ২০১৩ অনুযায়ী।

Medicine Price: প্যারাসিটামল-সহ ৮৪টি ওষুধের দাম বেঁধে দিল কেন্দ্র
ছবিটি সংগৃহীত

নয়াদিল্লি: প্যারাসিটামল-সহ ৮৪টি ওষুধের দাম (Medicine Price) বেঁধে দিল সরকারি নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA)। এর ফলে নির্ধারিত ওষুধগুলির ক্ষেত্রে কোম্পানিগুলি আর নিজেদের মতো দাম বাড়তে (Medicine Price) পারবে না।

চলতি বছরের এপ্রিল NPPA প্রায় ১১ শতাংশ পর্যন্ত ওষুধের দাম (Medicine Price) বাড়িয়ে দেয়।  প্রায় ৮০০টি ওষুধের দাম বাড়ানো হয়। তার মধ্যে কয়েকটি অত্যাবশ্যকীয় ওষুধও ছিল। বহু প্রয়োজনীয় ওষুধের দাম বাড়ায় জনমানসে ক্ষোভ তৈরি হয়। এমত অবস্থায় সাধারণ মানুষকে খানিক স্বস্তি দিতে প্রায় ৮৪ টি ওষুধের দাম নির্ধারণ করে দেয় এনপিপিএ।

সূত্রের খবর, প্যারাসিটামল ছাড়াও নির্ধারিত তালিকায় রয়েছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল কমানোর ওষুধ। দাম নির্ধারণের ক্ষেত্রে এনপিপিএ সাহায্য নিয়েছে ড্রাগস (প্রাইস কন্ট্রোল) অর্ডার ২০১৩ অনুযায়ী। নতুন দাম অনুযায়ী, প্যারাসিটামল এবং ক্যাফেইনের প্রতিটি ট্যাবলেটের দাম ২.৮৮ টাকা, জিএসটি ছাড়া ভোগলিবোস এবং মেটফর্মিন হাইড্রোক্লোরাইডের এক একটি ট্যাবলেটের দাম হবে ১০.৪৭ টাকা। পাশাপাশি রোসুভাস্ট্যানিন অ্যাসপিরিন এবং ক্লোপিডোগ্রেল ক্যাপসুলের দাম পড়বে ১৩.৯১ টাকা ।

ALSO READ| Lashkar militant-BJP: অমিত শাহের সঙ্গেও একমঞ্চে লস্কর জঙ্গি তালিব হুসেন, ছবি টুইট তৃণমূলের

কোন ওষুধের কত দাম হবে সেই বিষয়ে নির্দিষ্ট একটি নিয়ম রয়েছে। জাতীয় অপরিহার্য ওষুধের একটি তালিকা বা এনএলইএম তৈরি করেছে কেন্দ্র। মানুষের জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ ওষুধগুলি এই তালিকাভুক্ত। যাতে ফার্মা কোম্পানিগুলি নিজেদের ইচ্ছামতো ওষুধের দাম না বাড়াতে পারে, তার জন্য NPPA-এর তরফে এই তালিকা তৈরি করা হয়।

ALSO READ| Tarun Majumdar Health: তরুণ মজুমদার ফের ভেন্টিলেশনে, শরীরে নতুন করে সংক্রমণ