Mirabai Chanu: কমনওয়েলথ গেমসে  রেকর্ড গড়ে ভারতকে সোনা দিলেন মীরাবাঈ চানু

টোকিয়ো অলিম্পিক্সে ৪৯ কেজি বিভাগে রুপো পাওয়া চানুকে ( Mirabai Chanu) কমনওয়েলথ গেমস এ বার ৫৫ কেজি বিভাগে নামাতে চেয়েছিল জাতীয় ভারোত্তোলন ফেডারেশন। কিন্তু তা খারিজ করে দিয়েছিল ভারোত্তোলনের আন্তর্জাতিক সংস্থা।

Mirabai Chanu: কমনওয়েলথ গেমসে  রেকর্ড গড়ে ভারতকে সোনা দিলেন মীরাবাঈ চানু
কমনওয়েলথ গেমসে  সোনা চানুর।-ফাইল ছবি

আ-মরি বাংলা ডেস্ক: ভারোত্তোলক মীরাবাঈ চানুর ( Mirabai Chanu) হাত ধরেই চলতি কমনওয়েলথ গেমসে প্রথম সোনা পেল ভারত। শনিবার ৪৯ কেজি বিভাগে রেকর্ড গড়ে সোনা জিতলেন মীরাবাঈ। কমনওয়েলথ গেমসে এটি তাঁর টানা তৃতীয় পদক। এ পর্যন্ত ভারোত্তোলনে ভারতের তিনটি পদক এসেছে। তিনটিই এসেছে শনিবার। মীরাবাঈয়ের (Mirabai Chanu) সোনা ছাড়া বাকি দুটো রুপো ও ব্রোঞ্জ।

টোকিয়ো অলিম্পিক্সে ৪৯ কেজি বিভাগে রুপো পাওয়া চানুকে কমনওয়েলথ গেমস এ বার ৫৫ কেজি বিভাগে নামাতে চেয়েছিল জাতীয় ভারোত্তোলন ফেডারেশন। কিন্তু তা খারিজ করে দিয়েছিল ভারোত্তোলনের আন্তর্জাতিক সংস্থা। কারণ ৫৫ কেজি বিভাগে ভারতে মেয়েদের মধ্যে এই মুহূর্তে এক নম্বরে বাইশ বছরের বিন্দিয়ারানি দেবী।

মীরাবাঈ চানু ( Mirabai Chanu) এ বার কমনওয়েলথ গেমসে নামার আগেই জানিয়েছিলেন এ বার তাঁর লড়াই নিজের সঙ্গে। ২০১৭ সালের বিশ্বচ্যাম্পিয়ন ও গত বছর টোকিয়ো অলিম্পিকে রুপোজয়ী মীরাবাঈ চানু এদিন প্রথমে ৮৪ কেজি তোলেন। তার পর স্ন্যাচে ৮৮ কেজি তুলে নতুন গেমস রেকর্ড গড়েন। কিন্তু ৯০ কেজি তুলতে গিয়ে ব্যর্থ হন। এর পর ক্লিন অ্যান্ড জার্কে প্রথমে ১০৯ কেজি তোলেন পরে তোলেন ১১৩ কেজি, যা নতুন গেমস রেকর্ড। শেষ প্রয়াসে ১১৫ কেজি তোলার চেষ্টা করে ব্যর্থ হন। সবমিলিয়ে তিনি ২০১ কেজি ভার তুলেছেন। কমনওয়েলথ গেমসে এটিও একটি রেকর্ড।

৪৯ কেজি বিভাগে মরিশাসের রইলিয়া রানাইভসোয়া রুপো জিতেছেন। তৃতীয় হয়ে ব্রোঞ্জ জিতেছেন কানাডার হান্না কামিনস্কি। রানাইভসোয়া স্ন্যাচে ৭৬ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ৯৬ কেজি মিলিয়ে মোট ১৭২ কেজি ভার তুলতে সক্ষম হন। কামিনস্কি স্ন্যাচে তোলেন ৭৪ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ৯৭ কেজি, মোট ১৭১ কেজি। এই পরিসংখ্যানেই স্পষ্ট কতটা দাপট দেখিয়ে সোনা জিতেছেন মীরাবাঈ চানু।

ALSO READ| Neeraj Chopra: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো জিতে ইতিহাস নীরজ চোপড়ার

মীরাবাঈ চানু ২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসে ৪৮ কেজি বিভাগে রুপো জিতেছিলেন। ২০১৮ সালে গোল্ড কোস্টে এই বিভাগেই সোনা জিতেছিলেন। এ বার ৪৯ কেজি বিভাগে নেমে সোনা নিজের দখলে রাখলেন।

ALSO READ| রাশিচক্রে রঙেই রাখুন বাজি, জীবন বদলে যাবে

টুইট করে চানুকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সহবাগ-সহ অনেকেই।