Farmer suicides India: মোদীজি'র অচ্ছে ভারত! কৃষক-খেতমজুর মিলিয়ে প্রতিদিন আত্মঘাতী ৩০, সমীক্ষা রিপোর্ট

এনসিআরবি'র সমীক্ষা রিপোর্ট (Farmer suicides India) অনুসারে,  কৃষিকাজের সঙ্গে যুক্ত, এমন মোট ১০ হাজার ৮৮১ মানুষ আত্মহত্যা করেছেন ২০২১ সালে। এর মধ্যে ৫৩১৮ জন কৃষক এবং ৫৫৬৩ জন খেতমজুর (Modi Acche Bharat)।

Farmer suicides India: মোদীজি'র অচ্ছে ভারত! কৃষক-খেতমজুর মিলিয়ে প্রতিদিন আত্মঘাতী ৩০, সমীক্ষা রিপোর্ট

নয়াদিল্লি: নরেন্দ্র দামোদর দাস মোদী, আমাদের প্রধানমন্ত্রী, প্রতিশ্রুতি দিয়েছিলেন, ২০২৩ সালের মধ্যে দেশের কৃষকদের (Farmer suicides India) আয় দ্বিগুণ হবে। কৃষিই যে দেশের ভিত্তি, সেই ভারতের প্রধানমন্ত্রীর এহেন আশ্বাসে আহ্লাদিত হয়েছিলেন কৃষকরা। সুখের স্বপ্ন দেখেছিলেন খেত মজুররাও। মোদীর এই ঘোষণা ছিল, ২০০০ সালে। ২০২২-এর প্রান্তে পৌঁছে যে চিত্রটা সামনে আসছে, তা অচ্ছে ভারতের (Modi Acche Bharat) জন্য সুখকর নয়। ২০২১ সালের সমীক্ষা রিপোর্ট বিজেপির 'অচ্ছে দিনে'র স্বপ্নের বেলুনকে এক লহমায় চুপসে দিয়ে যায়। ভারতে প্রতিদিন (Farmer suicides India) কমপক্ষে ১৫ জন কৃষক আত্মঘাতী হয়েছেন।

কৃষিঋণে জর্জরিত হয়ে ভারতে কৃষকদের আত্মহত্যার ঘটনা নতুন কিছু নয়। কংগ্রেসের জমানাতেও হয়েছে, বিজেপির জমানাতেও হচ্ছে। যদিও মোদী সরকার এই মৃত্যুর ঘটনা স্বীকার করতে নারাজ। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২১ সালে প্রত্যেক দিন গড়ে অন্তত ১৫ জন কৃষক আত্মহত্যা করেছেন। একই বছরে কৃষিশ্রমিক বা খেতমজুরের আত্মঘাতী হওয়ার গড় সংখ্যাও ১৫। এই সমীক্ষায় প্রকাশ, গোটা দেশে আত্মহত্যার মোট পরিসংখ্যানের ৭ শতাংশই কৃষক।

২০১৭ সাল থেকে হিসাব করলে, ২০২১-এ কৃষক-খেতমজুর আত্মহত্যা সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছে। ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত হিসাব করলে, চার বছরে কৃষিক্ষেত্রে যুক্ত প্রায় ৫৩ হাজার মানুষ আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি) তথ্য বলছে, ২০২১ সালে দেশে যত দুর্ঘটনাজনিত মৃত্যু এবং আত্মহত্যার কথা সামনে এসেছে, তার ৬.৬ শতাংশই কিন্তু কৃষিকাজের সঙ্গে যুক্ত মানুষ।

ঘটনাচক্রে ২০২১ সালেই দেশে কৃষক আন্দোলন তীব্র আকার নিয়েছিল। কেন্দ্র সরকারের আনা কৃষি আইনের বিরুদ্ধে পথে নেমে আন্দোলনে শুরু করেন কৃষকরা। মাসের পর মাস দিল্লি সীমান্তে ধরনা এবং বিক্ষোভ দেখান হাজার হাজার কৃষক। সেই আন্দোলনের চাপে বাধ্য হয়েই শেষপর্যন্ত কৃষি আইন প্রত্যাহার করতে হয় কেন্দ্রকে। ২০২১ সালে এই বিরাট সংখ্যক কৃষকদের আত্মহত্যার অন্যতম কারণ যে এই কৃষি আইন, সেটা বলার অপেক্ষা রাখে না।

এনসিআরবি-র সমীক্ষা রিপোর্ট অনুসারে, কৃষিকাজের সঙ্গে যুক্ত, এমন মোট ১০ হাজার ৮৮১ মানুষ আত্মহত্যা করেছেন ২০২১ সালে। এর মধ্যে ৫৩১৮ জন কৃষক এবং ৫৫৬৩ জন খেতমজুর। এই আত্মঘাতীদের মধ্যে ২১১ জন আবার মহিলা। দেশে মোট আত্মহত্যার সংখ্যা ১ লক্ষ ৬৪ হাজার ৩৩।

গত বছর কৃষক-খেতমজুর আত্মহত্যার বেশির ভাগ ঘটনাই ঘটেছে মহারাষ্ট্রে। কৃষিক্ষেত্রে যুক্ত ৪ হাজারেরও বেশি মানুষ আত্মঘাতী হয়েছেন মহারাষ্ট্রে। এর মধ্যে ২৬৪০ জন ছিলেন কৃষক, যাঁরা নিজের জমিতে চাষ করতেন। বাকিরা খেতমজুর, অপরের জমিতে চাষ করে জীবিকা নির্বাহ করতেন। মহারাষ্ট্রের অবস্থাই সবচেয়ে শোচনীয়।

চলতি বছরও কিন্তু মহারাষ্ট্রে আত্মহত্যার হার সবচেয়ে বেশি। গত কয়েক দিনে মহারাষ্ট্রের বিদর্ভে অন্তত ৯ জন কৃষক আত্মহত্যা করেছেন। গত মাসে অতিবৃষ্টির জেরে খারিফ শস্যের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তার জেরেই অবসাদে, হতাশায় চূড়ান্ত পথ বেছে নেন কৃষকরা। সেই ২০০০ সাল থেকে বিদর্ভ জন আন্দোলন সমিতি কৃষকদের আত্মহত্যা বিষয়টি সামনে আনছে বারবার। তাদের দাবি, ১২ জন কৃষক চলতি মাসেও আত্মহত্যা করেছেন। চলতি বছরে জানুয়ারি মাস থেকে ধরলে, শুধু বিদর্ভেই কৃষকের অস্বাভাবিক মৃত্যুর সংখ্যা ৫১২।

মহারাষ্ট্রের পরেই রয়েছে আর এক বিজেপি শাসিত রাজ্য কর্নাটক। গত বছর ২১৬৯ জন কৃষকের আত্মহত্যার ঘটনা ঘটেছে। পরপর রয়েছে অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং তামিলনাড়ু। গোটা দেশে মোট আত্মঘাতী কৃষকের ৮০ শতাংশই উল্লিখিত রাজ্যগুলি থেকে।

ALSO READ| Ram Setu-Subramanian Swamy: রামসেতু কি জাতীয় ঐতিহ্য, সুব্রহ্মণ্যম স্বামীর মামলায় কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট 

অন্য দিকে, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওডিশা, ত্রিপুরা, মণিপুর, অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড, চণ্ডীগড়ে কৃষক আত্মহত্যার সংখ্যা শূন্য, বলছে এনসিআরবি-র তথ্য। যদিও বঙ্গ বিজেপির দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কৃষক আত্মহত্যার রিপোর্ট গোপন করেছে। পশ্চিমবঙ্গেও কৃষক আত্মহত্যা ঘটনা ঘটেছে।

কেন এই আত্মহত্যার প্রবণতা? মূলত ঋণের চাপ, পেশার অনিশ্চয়তা, মানসিক অবসাদের কারণেই কৃষক এবং খেত মজুরদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে বলে মনে করছেন অর্থনীতিবিদ এবং সমাজবিজ্ঞানীদের একাংশ। বিরোধীদের অভিযোগ, করোনা অতিমারি পরবর্তী সময়ে কেন্দ্রের ভ্রান্ত অর্থনীতির কারণে রোজগার হারাচ্ছেন কৃষিক্ষেত্রে জড়িতরা। এর জেরেই বাড়ছে আত্মহত্যার প্রবণতা।

ALSO READ|  Aadhaar card Update: UIDAI-র নির্দেশ মেনে ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করাতে হবে, জানুন প্রক্রিয়া