Monkeypox India: দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্ত নাইজেরীয়, মোট সংক্রমত ৫

ভারতের রাজধানী শহরে এই নিয়ে দ্বিতীয় মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা (Monkeypox India)। এর আগে দিল্লিতে প্রথম যে ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স চিহ্নিত হয়েছিল, তাঁরও বিদেশ সফরের পূর্ব ইতিহাস ছিল না।

Monkeypox India: দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্ত নাইজেরীয়, মোট সংক্রমত ৫

নয়াদিল্লি: ভারতে আরও একজনের শরীরে মাঙ্কিপক্স (Monkeypox India) ধরা পড়ল। আক্রান্ত নাইজেরীয় (Monkeypox India) দিল্লিতে রয়েছেন। ৩৫ বছর বয়সি ওই নাইজেরীয় যুবকের শরীরে মাঙ্কিপক্সের জীবাণু মিললেও তাঁর সাম্প্রতিক কোনও বিদেশ ভ্রমণের ইতিহাস নেই। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন। ভারতের রাজধানী শহরে এই নিয়ে দ্বিতীয় মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা। এর আগে দিল্লিতে প্রথম যে ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স চিহ্নিত হয়েছিল, তাঁরও বিদেশ সফরের পূর্ব ইতিহাস ছিল না।

ভারতে মাঙ্কিপক্স (Monkeypox India) প্রথম ধরা পড়ে কেরালায়। সংযুক্ত আরব আমিরশাহি থেকে ঘরে ফেরার পরেই তিনি মাঙ্কিপক্স ভাইরাসে সংক্রমিত হয়ে পড়েন। কেরালার কোল্লাম জেলার বাসিন্দা ওই ব্যক্তি ইতিমধ্যে সেরে উঠেছেন৷ কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ শুক্রবার জানান, আক্রান্ত হওয়ার পর ওই ব্যক্তির চিকিৎসা চলছিল তিরুঅনন্তপুরমের মেডিক্যাল কলেজে৷ এখন তিনি সুস্থ৷ ত্বকে আর কোনও সমস্যা নেই৷ ৩৫ বছরের ওই ব্যক্তিকে শনিবারই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

এই কেরালাতেই মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ৩০ জুলাই, শনিবার মাঙ্কিপক্সে আক্রান্ত ওই ব্যক্তির মৃত্যু হয়। মাঙ্কিপক্সের (Monkeypox India) উপসর্গ নিয়ে কেরালার হাসপাতালে ভর্তি ছিলেন। মৃত্যুর পর ওই ব্যক্তির নমুনা রিপোর্ট সোমবার পজিটিভ আসে। এনআইভি পুনেতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল নমুনা। এটি ভারতে প্রথম মাঙ্কিপক্সে মৃত্যু।

ALSO READ| SSC transfer: কলকাতা হাইকোর্টের রায়ে SSC বদলি আইনে বদল

কেরালার স্বাস্থ্য দফতর জানিয়েছে, মাঙ্কিপক্স নিয়েই সংযুক্ত আরব আমিরশাহী থেকে দিন কয়েক আগে দেশে ফিরেছিলেন ওই যুবক। মারণ ভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র। ইতিমধ্যে কেন্দ্রের তরফে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। নেতৃত্বে রয়েছেন ডক্টর ভি কে পাল এবং কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।  এখনও পর্যন্ত দেশের ১৫টি ল্যাবকে মাঙ্কিপক্স ভাইরাসের নমুনা পরীক্ষার ছাড়পত্র দেওয়া হয়েছে।

এদিকে, ইউরোপ, আমেরিকা, এশিয়া-সহ বিশ্বজুড়ে দ্রুত মাঙ্কিপক্স বাড়তে থাকায় উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাঙ্কিপক্সকে ইতিমধ্যে গ্লোবাল হেলথ ইর্মাজেন্সি হিসাবে ঘোষণা করে হু৷ 

ALSO READ| TMC News: তৃণমূলের সাংগঠনিক স্তরে রদবদল