JioBook: ₹১৫ হাজারে ল্যাপটপ শুনে অবাক হচ্ছেন, মুকেশ আনছেন 'জিওবুক'

জিওবুক ল্যাপটপ (JioBook Laptop) জিওর নিজস্ব 'জিও-ওএস' অপারেটিং সিস্টেম চলবে (Reliance Jio)। অ্যাপগুলি জিওস্টোর থেকে ডাউনলোড করা যাবে।

JioBook: ₹১৫ হাজারে ল্যাপটপ শুনে অবাক হচ্ছেন, মুকেশ আনছেন 'জিওবুক'

মুম্বই: টেলিকম সেক্টরের পর এ বার সস্তার ল্যাপটপ নিয়ে বাজারে আসতে চলেছে রিলায়েন্স জিও (JioBook Laptop)। মাত্র ১৫ হাজার টাকায় ক্রেতাদের হাতে জিওবুক তুলে দেবে মুকেশ অম্বানির কোম্পানি (Reliance Jio)। এই ল্যাপটপের সঙ্গে মিলবে ৪জি সিম কার্ডও। বিশেষজ্ঞদের অনুমান, সস্তার ফোনের পথ ধরেই  এ বার জিওবুকে মাততে চলেছে দেশবাসী।

বাজারে ল্যাপটপ আনতে ইতিমধ্যে গ্লোবাল জায়ান্ট কোয়ালকম এবং মাইক্রোসফ্টের সঙ্গে হাত মিলিয়েছে জিও। জিওবুক ল্যাপটপ জিওর নিজস্ব 'জিও-ওএস' অপারেটিং সিস্টেম চলবে। অ্যাপগুলি জিওস্টোর থেকে ডাউনলোড করা যাবে। কম্পিউটিং চিপগুলিকে শক্তিশালী করার দায়িত্ব বর্তেছে কোয়ালকমের উপর। অন্য দিকে, কিছু অ্যাপের জন্য মাইক্রোসফ্টের সাহায্য নেওয়া হবে।

ALSO READ| Kashmir DGP killed: জম্মুতে পুলিশকর্তা খুনে গ্রেফতার পরিচারক ইয়াসির আহমেদ

সূত্রের খবর, চলতি বছরের শেষেই নয়তো ২০২৩-এর শুরুতে জিওবুক বাজারে পাওয়া যাবে। তার আগে বিভিন্ন স্কুল এবং সরকারি প্রতিষ্ঠানে ল্যাপটপটিকে পরীক্ষামূলক ভাবে ব্যবহার করতে দেওয়া হবে। বর্তমানে জিওবুকে ৪জি সিমকার্ড থাকলেও ভবিষ্যতে ফাইভ-জি ব্যবহারযোগ্য করে তোলা হবে ল্যাপটপটিকে।

ALSO READ| Kashmir DGP killed: শাহি সফরের শুরুতে অশুভ বার্তা! জম্মুতে খুন পুলিশকর্তা, জঙ্গিরা বলল, 'ছোট উপহার'