Nirmala Mishra: নির্মলাদি অদ্বিতীয়া, এত প্রাণ কোথা থেকে পেতেন উনি গানে!

অনুষ্ঠানের আগে তিন-চারটে আইসক্রিম না-খেলে অনুষ্ঠান শুরু হত না নির্মলা মিশ্রর (Nirmala Mishra)। রেকর্ডিংয়ের আগেও নির্মালাদি'র আইসক্রিম ছিল মাস্ট।  কিন্তু হারমোনিয়াম হাতে নিলেই চোখ দিয়ে জল থামত না (nirmala mishra bangla gaan)।

Nirmala Mishra: নির্মলাদি অদ্বিতীয়া, এত প্রাণ কোথা থেকে পেতেন উনি গানে!

।। পণ্ডিত অজয় চক্রবর্তী

যেখানে জ্ঞান-বিজ্ঞান শেষ হয়, সেখানে সংগীতের শুরু। অনেক তত্ত্ব-তথ্য যেখানে শেষ হয়, যেখানে কোনও ভাষা থাকে না, সেখানেই সংগীতের সূত্রপাত। সুগমসংগীতে বাংলায় বহু অসাধারণ কণ্ঠশিল্পী এসেছেন । একজন কয়েক দিন আগেই চলে গেলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। আমরা হারিয়েছি প্রতিমা বন্দ্যোপাধ্যায়কে, আলপনাদি চলে গেছেন, বনশ্রীদি চলে গেছেন, মাধুরীদি চলে গেছেন। আরতিদি (মুখোপাধ্যায়) মূলত মুম্বইতে থাকেন। কিন্তু কোথাও না গিয়ে শুধু বাংলায় গান গেয়ে  প্রতিটি মানুষের চোখের জল গড়িয়ে আনতে পেরেছেন একমাত্র শিল্পী যাঁর নাম নির্মলা মিশ্র (nirmala mishra bangla gaan)।

নির্মলাদির প্রতিটি গানের মধ্যে যে প্রাণের স্পর্শ ছিল, এটা বলে বোঝানো যাবে না। একেবারেই অনুভবের বিষয়।  'ও তোতা পাখিরে' বা এই বাংলার মাটিতে গানগুলি আজকের দিনে সব জায়গায় বাজানো দরকার।  এই গান যেন বাংলার সংস্কারকে তুলে ধরে (nirmala mishra bangla gaan)। আমি শুনেছি নির্মলাদির পূর্বপুরুষ ওডিশায় ছিলেন। ওনাদের পরিবারে ধ্রুপদের চর্চা ছিল। ছোটবেলা থেকেই সাংগীতিক পরিবেশে বেড়ে ওঠা। সেই সময়টা একটা স্বর্ণযুগ ছিল। চারিদিকে সকলেই ভালো গাইছিলেন। কিন্তু সবার মধ্যে নির্মলাদি একটা আলাদা জায়গা তৈরি করেছিলেন।

আমি নির্মলাদিকে (nirmala mishra bangla gaan) বলব এক কথায় অদ্বিতীয়া বা আনপ্যারালাল। ভারতের অন্যতম শ্রেষ্ঠ গায়িকার নাম নির্মলা মিশ্র। নির্মলাদির গানে একটা রিয়্যাল ডায়নামিক মডিউলেশন ছিল। ওই রকম একের পর এক গান মানুষের আত্মার মধ্যে ঢুকিয়ে মানুষকে কাঁদিয়ে দেওয়া সকলে পারে না।

ALSO READ| শতবর্ষ পেরিয়ে অখিল বন্ধু ঘোষ: পিয়াসী মরু

নির্মলাদির মধ্যে গানের জন্য একটা পাগলামি ছিল। গানের আগে আইসক্রিম না-খেলে নির্মলাদির হত না। এটা তো একটা বিরল ব্যাপার। আমরা জানি আইসক্রিম খেলে গলা খারাপ হয়। অনেকে দই খান না। অনেকে আবার টক খান না। কিন্তু অনুষ্ঠানের আগে তিন-চারটে আইসক্রিম না-খেলে অনুষ্ঠান শুরু হত না নির্মলাদি'র। রেকর্ডিংয়ের আগেও নির্মালাদি'র আইসক্রিম ছিল মাস্ট।  কিন্তু হারমোনিয়াম হাতে নিলেই চোখ দিয়ে জল থামত না।

ALSO READ| কালীক্ষেত্রে দুই অভিন্ন হৃদয় বন্ধুর হঠাৎ দেখা...

আমার সঙ্গে নির্মলাদি'র একটা গভীর সম্পর্ক ছিল। উনি এতদিন ধরে অসুস্থ ছিলেন, বিছানায় শয্যাশায়ী ছিলেন, এটা আমাকে কষ্ট দিয়েছে। আমার মাঝে-মাঝে মনে হত ঈশ্বর কেন ওনাকে তুলে নিচ্ছেন না। এমন কষ্ট উনি পাবেন, আমার বিশ্বাস হয় না। আমার মনে হয়, কষ্টের মধ্য দিয়ে ভগবান ওনাকে মুক্তি দিয়েছেন।

ওনার নাম ছিল নির্মলা, উনি ছিলেনও নির্মল হৃদয়ের মানুষ (nirmala mishra bangla gaan)। এত সহজ-সরল ছিলেন, কোনও কায়দা করা বা বানিয়ে মিথ্যে কথা বলা ওঁর জীবনে ছিল না। আমাকে এবং আমার পরিবারের সকলকে অত্যন্ত স্নেহ করতেন। নির্মলাদি-র অসুস্থতার সময় ওনার বাড়িতে নিয়মিত দেখা করেছি। নির্মালাদি-র মতো শিল্পী চলে যেতে পারেন না। ওনার শরীর হয়তো আমাদের মধ্যে নেই। কিন্তু ওনার সৃষ্টির মধ্য দিয়েই নির্মলাদি বেঁচে থাকবেন প্রজন্মের পর প্রজন্ম। আমার মনে হয় নির্মলাদির গান নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হওয়া উচিত। এত প্রাণ কোথা থেকে পেতেন উনি গানে! এটা শিক্ষণীয়। 

ALSO READ| Ramkumar Chatterjee। টপ্পার রাম রাজ্য