Maldaha Court Order: ওসি নিজেই নিজেকে গ্রেফতার করবেন, নিম্ন আদালতের রায়ে হতবাক কলকাতা হাইকোর্ট

মালদহ আদালতের সেই রায়ের কপি (Maldaha Court Order) দেখে হতবাক হাইকোর্টের পূজা অবকাশকালীন বেঞ্চের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। নিম্ন আদালতের রায়ের উপর তিনি স্থগিতাদেশ জারি করেছেন।

Maldaha Court Order: ওসি নিজেই নিজেকে গ্রেফতার করবেন, নিম্ন আদালতের রায়ে হতবাক কলকাতা হাইকোর্ট

কলকাতা: এক মামলায় ইংরেজ বাজার থানার ওসি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন মালদহ আদালতের বিচারক (Maldaha Court Order)। সেই নির্দেশনামায় বলা হয়েছে, ওসি নিজেই নিজেকে খুঁজে বের করে গ্রেফতার করবেন। স্বভাবতই নিম্ন আদালতের রায়ের কপি দেখে অবাক হন ওসি। বিচারকের নির্দেশকে চ্যালেঞ্চ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। মালদহ আদালতের সেই রায়ের কপি (Maldaha Court Order) দেখে হতবাক হাইকোর্টের পূজা অবকাশকালীন বেঞ্চের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। নিম্ন আদালতের রায়ের উপর তিনি স্থগিতাদেশ জারি করেছেন।

আদালত সূত্রে খবর, চলতি বছরের ১৩ এপ্রিল মালদহের ইংরেজ বাজারের বাসিন্দা সনাতন রায়ের বিরুদ্ধে একটি প্রতারণার অভিযোগ দায়ের হয় ইংরেজ বাজার থানায়। অভিযোগের প্রেক্ষিতে সনাতনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় ডেকেছিলেন ওসি তারিফা খাতুন। জিজ্ঞাসাবাদ করে সনাতনকে ছেড়ে দেওয়া হয়। প্রায় একমাস পর, ১২ মে মালদহ আদালতে ইংরেজ বাজার থানার ওসি তারিফা খাতুনের বিরুদ্ধে নিগ্রহের অভিযোগে মামলা দায়ের করেন সনাতন। ২ অগস্ট মালদহের প্রথম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালত ইংরেজ বাজার থানার ওসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। ওসি তারিফা খাতুনকে নির্দেশ দেওয়া হয়, তিনি যেন নিজেকে গ্রেফতার করে আদালতে হাজির হন।

ALSO READ| Mominpur violence Case: মোমিনপুরের হিংসায় SIT গঠন হাইকোর্টের, রাজ্যের কাছে রিপোর্ট তলব

ওসি তারিফা খাতুনের আইনজীবী হাইকোর্টে জানান, ইংরেজ বাজার থানার ওসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আগে রাজ্য সরকারের কোনও অনুমোদন নেওয়া হয়নি। একজন ওসি তাঁর অধিকার বলে সনাতনকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিলেন। সেখানে কোনও তদন্ত ছাড়া ওসি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় কী ভাবে? অভিযুক্ত নিজেই তদন্তে নেমে নিজেকে গ্রেফতার করবেন কী করে, তা-ও হাইকোর্টের গোচরে আনা হয়।

নিম্ন আদালতের এই রায়ের কপি দেখে অবাক হন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। ১২ ডিসেম্বর পর্যন্ত মালদহ আদালতের এই রায়ের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেন বিচারপতি।

তথ্যসূত্র: কলকাতা টিভি

ALSO READ| LPG cylinder explosion: রান্নার গ্যাস সিলিন্ডার ফেটে বাড়িতে আগুন, জখম একই পরিবারের ৭