Boudi Canteen: পুজোর আবহেই  'বৌদি ক্যান্টিন' নিয়ে আসছেন পরমব্রত চট্টোপাধ্যায়

আসমা খান ব্রিটিশ-ইন্ডিয়ান শেফ। জন্মসূত্রে বাংলার সম্পর্ক থাকলেও তিনি এখন লন্ডনে একাধিক ভারতীয় রেস্তোরাঁর মালকিন। আর সেই আসমার জীবন কাহিনির প্রেক্ষাপটেই 'বৌদি ক্যান্টিন'(Boudi Canteen) -এর গল্প।

Boudi Canteen: পুজোর আবহেই  'বৌদি ক্যান্টিন' নিয়ে আসছেন পরমব্রত চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: পুজো মানেই জমিয়ে আড্ডা, কব্জি ডুবিয়ে খাওয়া-দাওয়া। আর সেটা যদি হয় পাড়ার ক্যান্টিনে, তবে তো মজাই আলাদা। এমনই এক 'বৌদি ক্যান্টিন' নিয়ে পুজোর আগে হাজির হচ্ছেন পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়। হ্যাঁ, পরমব্রত চট্টোপাধ্যায়ের (Parambrata Chattopadhyay) পরিচালনায় 'বৌদি ক্যান্টিন' (Boudi Canteen) মুক্তি পাচ্ছে ৩০ সেপ্টেম্বর।

ছবিতে বৌদি অর্থাৎ নাম ভূমিকায় অভিনয় করেছেন শুভশ্রী গঙ্গোপাধ্যায় (Shubhashree Ganguly)। পরমব্রতর বিপরীতে আগে অভিনয় করলেও তাঁর পরিচালনায় এই প্রথম বার অভিনয় করেছেন শুভশ্রী। তাঁর বিপরীতে অভিনয় করবেন পরমব্রত নিজেই। এ ছাড়াও রয়েছেন সোহম চক্রবর্তী, অনসূয়া মজুমদার, অরুণ বন্দ্যোপাধ্যায়, পুষণ দাশগুপ্ত প্রমুখ।

আসমা খান ব্রিটিশ-ইন্ডিয়ান শেফ। জন্মসূত্রে বাংলার সম্পর্ক থাকলেও তিনি এখন লন্ডনে একাধিক ভারতীয় রেস্তোরাঁর মালকিন। আর সেই আসমার জীবন কাহিনির প্রেক্ষাপটেই ছবির গল্প গড়ে উঠেছে। মেয়েরাই মেয়েদের আবেগ, ইচ্ছা ও গুণের কদর করে না। তা তুলে ধরা হয়েছে এই ছবিতে।

ছবির নায়িকা পৌলমী চাকরি করলেও সে নিজেকে একজন হোম মেকার হিসাবে ভাবতেই বেশি পছন্দ করে। সে দারুণ রান্না করে। আর এই রান্নাকেই সে মূলধন করে জীবনে এগিয়ে চলতে চায়। কিন্তু বাধ সাধে তার শাশুড়ি মা সুরভী। তার মতে, রান্নাবান্নাটা মেয়েদের হাতের খেলা। এটা সবাই পারে এবং সবাই করে থাকে কমবেশি। রান্নার প্রতি নেশাকে পেশায় পরিণত হতে দিতে সে নারাজ। কিন্তু পৌলমীর স্বামী তাকে সবরকম ভাবে সাহায্য করে। একদিন পৌলমী ব্যবসা শুরু করে। ব্যবসা বড় হয়। শাশুড়ি জানতে পারলে, কী হয় সেটাই দেখার বিষয় এই ছবিতে।


 
সম্প্রতি প্রকাশিত হল এই ছবির ট্রেইলার। ট্রেইলার প্রকাশ অনুষ্ঠানে এই ছবির পরিচালক তথা অভিনেতা পরমব্রত জানালেন, এটা খুব হালকা চালের একটি ছবি। একটি মেয়ের আবেগ, স্বপ্নপূরণের গল্প বলে। সাধারণ মধ্যবিত্ত বাড়ির একটি গল্প। সহজ সাধারণ আমাদের প্রত্যেকের বাড়িতে ঘটা বাস্তব জীবনের কিছু অংশ এই ছবিতে তুলে ধরার চেষ্টা করেছেন।

পরমব্রতর কথায়, 'এত ভালো ভালো স্টার কাস্টদের নিয়ে কাজ করে আমি খুব খুশি। শুভশ্রী, জয়, শ্রীজাত, সোহম-সহ বাকিরাও নিজেদের মতো করে উজ্জ্বল।'

শুভশ্রী বলেন, 'গল্পের ওয়ান লাইনার শুনেই ছবিটি করতে রাজি হয়ে যাই। ছবি করতে গিয়ে একটা নতুন ভাষা শিখলাম। একজন নারীর স্বাধীনতা কি পুরুষদের মতো হতে হবে?  একজন  মেয়ে যদি নাচ শিখতে চায় বা রান্নাটা শিখতে চায় অথবা সংসারটাই ভালোভাবে করতে চায়, সেটাও তো এক ধরনের স্বাধীনতা। এই মিষ্টি বার্তাটাই এই ছবিতে দর্শক পাবেন। আমার বিশ্বাস, দর্শকরাও ছবি দেখতে বসে কোথাও নিজেদের সঙ্গে রিলেট করতে পারবেন।'

ALSO READ| গঙ্গার পূর্ণতা দিয়েই এ বার দুর্গার পূর্ণতা ধরতে চেয়েছে নারকেলডাঙার পূর্ব কলিকাতা সর্বজনীন

অনসূয়া মজুমদারের বক্তব্য, 'এই ছবিতে একটা নিজস্বতার লড়াই আছে। একটা বিশ্বাসের লড়াই আছে। যেটা আমরা সবসময় করে থাকি। কী পুরুষ কী নারী।'

বৌদি ক্যান্টিন (Boudi Canteen)-এর গল্প লিখেছেন অরিত্র সেন। চিত্রনাট্য সাজিয়েছেন সোমাশ্রী ঘোষ ও সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায় । সংলাপ লিখেছেন সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়। অতিরিক্ত চিত্রনাট্য পরমব্রতর নিজের। ছবির গানের কথা শ্রীজাত বন্দ্যোপাধ্যায় এবং দীপাংশু আচার্যের। জয় সরকারের সুরে  গান গেয়েছেন ইমন চক্রবর্তী, অর্কদীপ মিশ্র, ইশান মিত্র ও মধুবন্তী বাগচী। এই ছবির 'তিড়িংবিড়িং' গানটি ইতিমধ্যে জনপ্রিয়।

শ্যাডো ফিল্মস ও রোডশো'র প্রযোজনায় 'বৌদি ক্যানটিন' মুক্তি পাচ্ছে ৩০ সেপ্টেম্বর।

ALSO READ| The Yellow Turtle: মহাপঞ্চমী থেকে লক্ষ্মীপুজো... বাঙালির বাহারি আহারে ইয়েলো টার্টলে পেটপুজোর আমন্ত্রণ