Apa: পার্থ-অর্পিতার শান্তিনিকেতনের বাড়ি ‘অপা’য় ইডির হানা

বুধবার দুপুর গড়ানোর আগেই শান্তিনিকেতনের ‘অপা’ (Apa) নামের এই বাড়িটিতে পৌঁছে গিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির আধিকারিকরা। এই বাগানবাড়িতে কেন্দ্রীয় তদন্তকারীরা তল্লাশি চালাবেন।

Apa: পার্থ-অর্পিতার শান্তিনিকেতনের বাড়ি ‘অপা’য় ইডির হানা

বোলপুর: রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) গ্রেফতার হওয়ার পর থেকেই কৌতূহলের কেন্দ্রে শান্তিনিকেতনের 'অপা' (Apa) নামের বাড়িটি। লোকজন এই বাগানবাড়ির সামনে দাঁড়িয়ে দেদার ছবিও তুলেছেন। দাবি, সুসজ্জিত ফুলডাঙার এই বাড়িটির মালিকানা পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের (Partha Chatterjee-Arpita Mukherjee) নামে। বুধবার দুপুর গড়ানোর আগেই শান্তিনিকেতনের ‘অপা’ নামের এই বাড়িটিতে পৌঁছে গিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির আধিকারিকরা। এই বাগানবাড়িতে কেন্দ্রীয় তদন্তকারীরা তল্লাশি চালাবেন।  সূত্রের খবর,  এসএসসি দুর্নীতি মামলার তদন্তে বুধবার সকালে কলকাতা থেকে মোট ১৮টি গাড়ি বীরভূমের উদ্দেশে রওনা দেয়। তার মধ্যে ইডির একটি দল পৌঁছয় ‘অপা’য়।

এসএসসি দুর্নীতির মামলায় (SSC Scam) ইডির হাতে পার্থ-অর্পিতা গ্রেফতার হওয়ার পর থেকেই উত্তাল রাজ্য-রাজনীতি। পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জ ডায়মন্ড সিটি ও বেলঘরিয়ার দু'টি ফ্ল্যাট থেকে প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার হয়।  ইডির আধিকারিকদের ধারণা, দুর্নীতির অঙ্ক ১০০ কোটির কম নয়। ফলে, বাকি টাকার খোঁজেই তল্লাশি জারি রেখেছে ইডি। অর্পিতার নামে থাকা একাধিক ফ্ল্যাটে মাঝেমধ্যেই হানা দিচ্ছেন কেন্দ্রীয়  আধিকারিকরা।

পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারিতে বিড়ম্বনায় পড়া দলনেত্রী মন্ত্রিসভা থেকে 'অব্যাহতি' দেন দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীকে। তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটির সিদ্ধান্তে দল থেকেও সাসপেন্ড হয়েছেন পার্থ। গিয়েছে তাঁর মহাসচিব পদ।

পার্থর যদিও দাবি, তিনি ষড়যন্ত্রের শিকার। অর্পিতাও দাবি করেছেন, এই টাকা তাঁর নয়। তাঁর অজান্তেই ফ্ল্যাটে টাকা রাখা হয়েছে। ইডি যে সবকথা বিশ্বাস করেছে, এমনটা নয়। উলটে পার্থর কথার সূত্র ধরেই তাঁর উপর চাপ বাড়িয়েছেন কেন্দ্রীয় তদন্তকারীরা। পার্থ শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে কে ষড়যন্ত্র করল, টাকার উত্‍‌স কী-- এমন  নানা প্রশ্নে জেরবার রাজ্যের প্রাক্তন মন্ত্রী।

মঙ্গলবার গড়িয়াহাট, পাটুলি সহ বরাহনগরের বেশকিছু জায়গায় তল্লাশি চালিয়েছে ইডি। গড়িয়াহাটের ফোর্ট ওয়েসিস হাউজিং কমপ্লেক্সে অর্পিতার ৫০৬ নম্বর ফ্ল্যাট, পাটুলিতে অর্পিতার নেল আর্ট পার্লার ম্যাজিক টাচেও গিয়েছিলেন ইডি আধিকারিকরা। এ  ছাড়া প্রয়াস অ্যাপার্টমেন্ট, বরাহনগরের মিনি টু লং নেল আর্ট পার্লার এবং পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের 'ইচ্ছে' অ্যাপার্টমেন্টেও তল্লাশি অভিযানে চালানো হয়।

ALSO READ| SSC Scam: এসএসসি দুর্নীতি নিয়ে মমতাকে চিঠি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

পার্থ-অর্পিতার (Partha-Arpita) ১০ দিনের ইডি হেফাজত শেষ হচ্ছে। ফলে, বুধবার ফের দু’জনকে তোলা হবে আদালতে। তার আগে বেলা সাড়ে ১১টা নাগাদ পুনরায় স্বাস্থ্য পরীক্ষা করানো হয় পার্থ- অর্পিতার। মঙ্গলবারও জোকা ইএসআই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল পার্থ চট্টোপাধ্যায়কে। সেখানে এক মহিলা প্রাক্তন শিক্ষামন্ত্রীকে লক্ষ্য করে জুতো ছোড়েন। সেই ঘটনার প্রেক্ষিতে পার্থ চট্টোপাধ্যায়ের পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে।

ALSO READ| Arpita Mukherjee land: অর্পিতা মুখোপাধ্যায়ের নামে ১০ বিঘা জমির হদিশ বানতলা চর্মনগরীতে