ব্রিটিশ প্রধানমন্ত্রী চার্চিলের চিত্রকর্ম ৮৪ কোটি টাকায় বিক্রি করলেন জোলি

১৯৩৯ থেকে ১৯৪৫ সালের দ্বিতীয় বিশ্বযুদ্ধের মাঝে চার্চিল মাত্র একটিই ছবি আঁকেন, সেটি ছিল এই ‘টাওয়ার অফ কুতুবিয়া মস্ক’।

ব্রিটিশ প্রধানমন্ত্রী চার্চিলের চিত্রকর্ম ৮৪ কোটি টাকায় বিক্রি করলেন জোলি
দ্বিতীয় বিশ্বযুদ্ধের মাঝে চার্চিল মাত্র একটিই ছবি আঁকেন, সেটি ছিল এই ‘টাওয়ার অফ কুতুবিয়া মস্ক’

লন্ডন: ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের একটি দুর্লভ চিত্রকর্ম বিক্রি করলেন মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি (Angelina Jolie)। সোমবার নিলামে ছবিটির দাম উঠল ভারতীয় মুদ্রায় প্রায় ৮৪ কোটি টাকা। প্রাক্তন স্বামী ব্র্যাড পিটের কাছে থেকে উপহার হিসেবে পেয়েছিলেন চার্চিলের এই দুর্লভ চিত্রকর্ম। বিক্রি হওয়া এই চিত্রকর্মের নাম ‘টাওয়ার অফ কুতুবিয়া মস্ক’। সূর্যাস্তের প্রেক্ষাপটে মরক্কোর একটি দৃশ্য তুলে ধরা হয় ক্যানভাসে।

সূত্রের খবর, নিলামে ৩৫ লক্ষ ডলার আশা করা হয়েছিল। কিন্তু তিন গুণ বেশি দাম পেয়েছে ‘টাওয়ার অফ কুতুবিয়া মস্ক’। এর আগে ২০১৪ সালে চার্চিলের আর একটি চিত্রকর্ম বিক্রি হয়েছিল ২৭ লক্ষ ডলারে। সময়ের নিরিখে তা ছিল রেকর্ড।

১৯৩৯ থেকে ১৯৪৫ সালের দ্বিতীয় বিশ্বযুদ্ধের মাঝে চার্চিল মাত্র একটিই ছবি আঁকেন, সেটি ছিল এই ‘টাওয়ার অফ কুতুবিয়া মস্ক’। ১৯৪৩ সালে কাসাব্লাংকা সম্মেলনের যোগ দিতে যান তিনি। সেখানে তাঁর সঙ্গে রুজভেল্টের সাক্ষাত্‍‌ হয়। মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে নিজের আঁকা এই চিত্রকর্মটি উপহার দেন চার্চিল। ওই কাসাব্লাংকা সম্মেলনের পর তাঁরা জার্মানি, ইতালি ও জাপানের কাছে নিঃশর্তে আত্মসমর্পণ দাবি করেন।

চার্চিল বেশ বড় বয়সেই ছবি আঁকা শুরু করেন। তিনি ৫০০টির মতো ছবি এঁকেছেন। ১৯৩৫ সালে মরক্কো ভ্রমণে বেরিয়ে সেখানকার সূর্যালোক দেখে মোহিত হয়ে পড়েন। ভালোবাসার রঙে ক্যানভ্যাসে তুলে ধরেন সে দৃশ্য। এমনটা বলছিলেন লন্ডন নিলাম হাউস ক্রিস্টির মডার্ন ব্রিটিশ আর্ট ডিপার্টমেন্টের প্রধান নিক অরচার্ড।

নানা হাত ঘুরে ২০১১ সালে ব্র্যাড পিটের হাতে আসে সেই দুর্লভ ছবিটি। চার্চিলের চিত্রকর্মটি তিনি অ্যাঞ্জেলিনা জোলিকে উপহার দেন। অ্যাঞ্জেলিনার সঙ্গে ব্র্যাড পিটের দাম্পত্য জীবন দু'বছর টিকেছিল। 

ALSO READ। দেউলিয়া থেকে গাঁজা বেচে এখন কোটিপতি মাইক টাইসন