Tarun Majumdar: পারিবারিক প্রেমের মূল্যায়ন তরুণ মজুমদারের থেকে ভালো বোধ হয় কেউ জানতেন না

আমার অনেক প্রিয় ছবি আছে যেগুলো তরুণ মজুমদারের (Tarun Majumdar) তৈরি। যেমন ‘দাদার কীর্তি’, ‘ভালবাসা ভালবাসা’, ‘পলাতক’, ‘গণদেবতা’ আরও কত ছবি (Tarun Majumdar-Rituparna Sengupta)।

Tarun Majumdar: পারিবারিক প্রেমের মূল্যায়ন তরুণ মজুমদারের থেকে ভালো বোধ হয় কেউ জানতেন না

আজও অনেকে আমায় জিগ্যেস করেন আর একটা 'আলো' হয় না?  'আলো' ছবিটি বাংলা সিনেমায় একটা নজির তৈরি করেছে। ছবিটি বাংলা সিনেমার ইতিহাসে এক ল্যান্ডমার্ক।...  তরুণ-তর্পণে ঋতুপর্ণা সেনগুপ্ত

সিনেমাকে নতুন ভাবে কী ভাবে আবিষ্কার করতে হয়, সম্পর্ককে নতুন নিরিখে কী ভাবে দেখতে হয়, পারিবারিক গভীরতা কতটা, প্রেমকে কী ভাবে স্পর্শ করতে হয়, আমার মনে হয়, তরুণ মজুমদারের (Tarun Majumdar) মতো দৃষ্টিভঙ্গি খুব কম মানুষেরই আছে।

তরুণ মজুমদার (Tarun Majumdar) নেই এটা ভাবতেই খুব কষ্ট হচ্ছে। উনি ছিলেন একটা প্রতিষ্ঠান। ওনার কীর্তিতে, সৃষ্টিতে, মননে আমরা সমৃদ্ধ হয়েছি এবং আগামী দিনেও হব (Tarun Majumdar-Rituparna Sengupta)। ছবি তৈরির ক্ষেত্রে ভারতীয় সিনেমাকে এক অন্য নিদর্শন দিয়ে গিয়েছেন পরিচালক তরুণ মজুমদার।

আমি নিজেকে খুব ভাগ্যবান মনে করি। কারণ, ওনাকে খুব কাছ থেকে দেখতে পেয়েছি।  অসম্ভব দৃঢ়চেতা এক মানুষ। ওনার তিনটি ছবিতে কাজ করতে পেরেছি এ জন্য নিজেকে আশীর্বাদধন্য মনে করি (Tarun Majumdar-Rituparna Sengupta)। প্রতিটি ছবি মানুষের মনের মধ্যে গভীর ভাবে ছাপ ফেলেছে।

'আলো' ছবিটি বাংলা সিনেমায় একটা নজির তৈরি করেছে। ছবিটি বাংলা সিনেমার ইতিহাসে এক ল্যান্ডমার্ক ছবি। আজও অনেকে আমায় জিগ্যেস করেন আর একটা 'আলো' হয় না? এর পরে তৈরি করেছিলেন অনেক অনেক শিল্পী নিয়ে 'চাঁদের বাড়ি'। সেই ছবিতেও আমি অভিনয় করেছিলাম। পারিবারিক বন্ধন এবং পারিবারিক প্রেমের কী ভাবে মূল্যায়ন করতে হয়, তাঁর থেকে ভালো বোধহয় কেউ জানতেন না।

ALSO READ| Tarun Majumdar: যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে...

সিনেমায় গানের ব্যবহার কী অসাধারণ ভাবে করেছেন, ভাবলে অবাক হতে হয়। রবীন্দ্রসংগীতকে এক অন্যমাত্রা দিয়েছিল তাঁর ছবিগুলো।  'ভালোবাসার বাড়ি' ছবিতে কাজ করেছিলাম। ভালোবাসায় ভরা এক সংসার। তার ভিতরের গল্প। এক অসাধারণ ছবি। তা ছাড়া, আমার অনেক প্রিয় ছবি আছে যেগুলো তরুণ মজুমদারের তৈরি। যেমন ‘দাদার কীর্তি’, ‘ভালবাসা ভালবাসা’, ‘পলাতক’, ‘গণদেবতা’  আরও কত ছবি।

তিনি অন্য রকম পরিচালক। কত বিষয় নিয়ে কাজ করেছেন, মানুষকে কত কিছু বুঝিয়েছেন। অনেক দূরে, বিদেশে আছি। তাই যেতে পারলাম না। কিন্তু আমার মন পড়ে রয়েছে ওখানে। বলতে চাই, 'তুমি আবার ফিরে এসো (Tarun Majumdar-Rituparna Sengupta)।' 

ALSO READ| Remembering Tarun Majumdar by Prosenjit: তনু জেঠুর কাছে অভিনয়ের পাঠ, ছিলেন কড়া শিক্ষক