Not hello say Vande Mataram: ফোন ধরে 'হ্যালো' নয়, বলতেই হবে  'বন্দে মাতরম', নির্দেশ জারি

মহারাষ্ট্র সরকারের হঠাত্‍‌ এই আদেশ (Not hello say Vande Mataram) জারির কারণ ব্যাখ্যাও করা হয়েছে। সরকারের অভিমত, 'হ্যালো' শব্দটি পাশ্চাত্য সংস্কৃতির পরিচায়ক। এই অভিবাদনে কোনও আন্তরিকতা নেই।

Not hello say Vande Mataram: ফোন ধরে 'হ্যালো' নয়, বলতেই হবে  'বন্দে মাতরম', নির্দেশ জারি

মুম্বই: এতদিনের অভ্যসে এ বার বদল আনতে হবে (Not hello say Vande Mataram)। সরকারি নির্দেশনামা। রুটিরুজির সওয়াল। তাই সরকারি চাকুরে হলে, এই নির্দেশ মানতেই হবে। ফোন ধরে বলা যাবে না 'হ্যালো'। এ বার থেকে বলতে হবে, 'বন্দে মাতরম'। রাজ্যের সরকারি কর্মী-আধিকারিক ছাড়াও সরকারি সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠানের কর্মীদেরও এই নির্দেশ মেনে চলতে হবে (Not hello say Vande Mataram)। মহারাষ্ট্র সরকার এই আদেশনামা জারি করেছে।

রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী, সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত কোনও প্রতিষ্ঠানের কর্মী ল্যান্ডলাইন বা মোবাইলে ফোন ধরলে, 'হ্যালো' বলতে পারবেন না। তাঁকে কথা শুরু করতে হবে 'বন্দে মাতরম'  (Vande Mataram) বলে। সরকারি আধিকারিকদের সঙ্গে কেউ দেখা করতে এলে, তাঁদেরও 'বন্দে মাতরম' বলেই স্বাগত জানাতে হবে।

মহারাষ্ট্র সরকারের হঠাত্‍‌ এই আদেশ জারির কারণ ব্যাখ্যাও করা হয়েছে। সরকারের অভিমত, 'হ্যালো' শব্দটি পাশ্চাত্য সংস্কৃতির পরিচায়ক। এই অভিবাদনে কোনও আন্তরিকতা নেই। ওই শব্দটি কোনও 'ভালোবাসা' জাগিয়ে তোলে না। নিজেরা বলার পাশাপাশি অন্যদেরও ফোন ধরে  'বন্দে মাতরম' বলার জন্য উদ্বুদ্ধ করতে হবে।

ALSO READ| La Ganesan: রাজ্যপাল লা গণেশন হঠাত্‍‌ অসুস্থ, ভর্তি চেন্নাইয়ের হাসপাতালে

মহারাষ্ট্র সরকারের সংস্কৃতি বিষয়ক দফতরের মন্ত্রী হওয়ার পরপরই ফোনে 'বন্দে মাতরম' বলার পক্ষে সওয়াল করেছিলেন সুধীর মুঙ্গানতিওয়ার। রাজ্য সরকার খুব শিগগির এ ধরনের নির্দেশিকা জারি করতে চলেছে, সেই ইঙ্গিতও তিনি দিয়েছিলেন।

সুধীরের বক্তব্য ছিল,  'হ্যালো একটি ইংরেজি শব্দ। ইংরেজি শব্দ আমাদের পরিত্যাগ করা উচিত। বন্দে মাতরম শুধুমাত্র কোনও শব্দবন্ধ নয়। প্রত্যেক ভারতীয় এই শব্দযুগলে আবেগ অনুভব করেন।'    

ALSO READ|  Amit Shah To Visit Kashmir: দু'দিনের সফরে ৪ অক্টোবর কাশ্মীর যাচ্ছেন অমিত শাহ, রয়েছে উচ্চপর্যায়ের নিরাপত্তা বৈঠক