Shakira: ₹১১৭ কোটির আয়কর ফাঁকি, আট বছর জেল শাকিরার 

স্পেনের কর আইনে স্পষ্ট বলা আছে, কেউ যদি সে দেশে অন্তত ছ'মাস থাকেন, তা হলে ওই বছর তিনি কর দিতে বাধ্য। সেখানে উল্লিখিত তিন বছরে স্পেনে ২০০ দিনেরও বেশি ছিলেন শাকিরা (Shakira)। তা সত্ত্বেও কর দেননি।

Shakira: ₹১১৭ কোটির আয়কর ফাঁকি, আট বছর জেল শাকিরার 
শাকিরার আট বছরের জেল! ছবি: সংগৃহীত

মাদ্রিদ: কর ফাঁকি মামলায় 'ওয়াকা ওয়াকা গার্ল' শাকিরাকে (Shakira) আট বছরের কারাদণ্ড দিল স্পেনের এক আদালত। স্পেনের সরকারি আইনজীবী শাকিরার বিরুদ্ধে ১৪.৫ মিলিয়ন ইউরো কর ফাঁকি দেওয়ার অভিযোগ এনে মামলা করেছিলেন। ভারতীয় মুদ্রায় এই অর্থের পরিমাম ১১৬ কোটি ৯৭ লক্ষ টাকারও বেশি।

অভিযোগে বলা হয়েছিল, স্পেনের কাতালোনিয়ার বাসিন্দা হয়েও নিজেকে বাহামার নাগরিক হিসাবে দেখিয়ে আয়কর ফাঁকি দিয়েছেন পপ গায়িকা শাকিরা (Shakira)। ২০১২ থেকে ১৪ পর্যন্ত ২০০ দিনের বেশি গায়িকা স্পেনেই থেকেছেন। ফলে কর দিতে তিনি বাধ্য ছিলেন। স্পেন সরকারের আইনজীবী পপ গায়িকাকে বিষয়টি চুক্তির মাধ্যমে মীমাংসার পরামর্শ দিয়েছিলেন। তবে চুক্তিতে কী ধরনের প্রস্তাব দেওয়া হয়েছিল তা জানা যায়নি। কিন্তু শাকিরা নিজেকে নির্দোষ দাবি করেন। পুরো বিষয়টি আইনের হাতেই ছেড়ে দিয়েছেন তিনি। 

স্পেনের সরকারি আইনজীবীর দাবি, কলম্বিয়ান শাকিরা বাহামসের নাগরিক হিসাবে নিজেকে দাবি করে কর ফাঁকি দিতে চেয়েছিলেন। কিন্তু স্পেনের কর আইনে স্পষ্ট বলা আছে, কেউ যদি সে দেশে অন্তত ছ'মাস থাকেন, তা হলে ওই বছর তিনি কর দিতে বাধ্য। সেখানে উল্লিখিত তিন বছরে স্পেনে ২০০ দিনেরও বেশি ছিলেন শাকিরা। তা সত্ত্বেও কর দেননি।

ALSO READ| Pankaj Tripathi Interview: রোমান্টিক চরিত্রে অভিনয়ের অপেক্ষায় পঙ্কজ ত্রিপাঠী

বার্সেলোনার ফুটবল তারকা জেরার্ড পিকের সঙ্গে সম্পর্কে জড়ান শাকিরা। জেরার্ডের সঙ্গে সম্পর্কে জড়ানোর পর বার্সেলোনাতে থাকতে শুরু করেন পপ গায়িকা। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত সেখানেই ছিলেন শাকিরা। ১২ বছরের সম্পর্ক শেষ করে চলতি বছরের শুরুতে পিকের সঙ্গে বিচ্ছেদের পথে হাঁটেন শাকিরা। তাঁদের দুই সন্তানও আছে। তবে গায়িকার আইনজীবীর দাবি করেছেন, ২০১৫ সাল পর্যন্ত বাহামসের করদাতাদের তালিকায় ছিল শাকিরার নাম।

স্পেনের আয়কর আইন অত্যন্ত কড়া। কর ফাঁকি দেওয়ায় অতীতে একাধিক সেলেবের জেল হয়েছে। এ বার দোষীসাব্যস্ত শাকিরাকেও জেলে যেতে হতে পারে।

ALSO READ| Subho Bijoya: দুর্গাপুজোর আবহে যৌথ পরিবারের গল্প শোনাবে 'শুভ বিজয়া'