Sheikh Hasina India: চার দিনের ভারত সফরে দিল্লিতে শেখ হাসিনা, ৭টি দ্বিপাক্ষিক চুক্তির সম্ভাবনা

শেখ হাসিনার (Sheikh Hasina India) এই ভারত সফরে অন্তত ৭টি দ্বিপাক্ষিক চুক্তি হতে পারে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর।

Sheikh Hasina India: চার দিনের ভারত সফরে দিল্লিতে শেখ হাসিনা, ৭টি দ্বিপাক্ষিক চুক্তির সম্ভাবনা

নয়াদিল্লি: চার দিনের সফরে সোমবার দিল্লি পৌঁছলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina India)। এদিন দিল্লিতে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।  সীমান্ত সুরক্ষা, পাচার ঠেকানো, বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এ ছাড়াও তিস্তা জলচুক্তি নিয়ে কোনও সমাধান সূত্র বেরোয় কি না, তা-ও নজরে থাকবে। এই জলচুক্তি নিয়ে দীর্ঘদিন ধরে ভারতের সঙ্গে বাংলাদেশের মনোমালিন্য চলছে। যে কারণে কয়েক বছর ধরে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছে ঢাকা। ফলে এপারের মৎস্যপ্রেমী বাঙালি পদ্মা-মেঘনার ইলিশ থেকে বঞ্চিত হচ্ছেন।

শেখ হাসিনার (Sheikh Hasina India visit) এই ভারত সফরে অন্তত ৭টি দ্বিপাক্ষিক চুক্তি হতে পারে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর। বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন, দু'দেশের মধ্যে নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য, বিদ্যুৎ, জল, সীমান্ত, মাদক ও মানব পাচার রোধ নিয়ে ঐকমত্য গড়ে তোলা হবে। হাসিনার সফরসঙ্গী মোমেন জানান, জলচুক্তি, রেল, বিজ্ঞান-প্রযুক্তি এবং তথ্য-সম্প্রচার নিয়েও চুক্তি সই হবে।

ALSO READ| Abhishek Banerjee News: সুপ্রিম নির্দেশে দুবাই যেতে বাধা নেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের, পেলেন রক্ষাকবচও

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও ভারতের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন হাসিনা। মঙ্গলবার মোদীর সঙ্গে তাঁর বৈঠক।  ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সোমবারই হাসিনার সঙ্গে দেখা করবেন। এই সফরের ফাঁকে খাজা মইনুদ্দিন চিস্তির দরগা অজমের শরিফে যেতে পারেন হাসিনা। এর আগে ২০১৯-এর অক্টোবরে ভারত সফরে এসেছিলেন হাসিনা।

ALSO READ|  Cyrus Mistry Demise: মাত্র ৯ মিনিটে ২০ কিলোমিটার, বেপরোয়া গতিতে ছুটছিল সাইরাস মিস্ত্রির গাড়ি