Premature Ejaculation: শীঘ্রপতনে ভুগছেন? চিন্তা কীসের, রোজ মৌরি খান, উপকার পাবেনই

এটা কোনও টোটকা নয়, বিজ্ঞানের উপর ভিত্তি করেই বলা। রোজ মৌরি (fennel benefits) খেলে পুরুষের যৌনশক্তি দ্বিগুণ বাড়ে। রুখতে পারে শীঘ্রপতন (premature ejaculation)। মৌরির রয়েছে আরও উপকার।

Premature Ejaculation:  শীঘ্রপতনে ভুগছেন? চিন্তা কীসের, রোজ মৌরি খান, উপকার পাবেনই

।। আ-মরি বাংলা ডেস্ক

মৌরি শুধু মুখশুদ্ধি নয়। মৌরির (fennel benefits) হাজারো গুণ। আমাদের কারও কিছুটা জানা, তবে অনেকটাই অজানা। হজমশক্তি শুধু নয়, পুরুষের যৌনশক্তি বাড়াতেও মৌরির তুলনা নেই। বিশেষত, যে পুরুষরা শীঘ্রপতনে (premature ejaculation) ভুগছেন। আক্ষরিক অর্থেই মৌরি সুখী দাম্পত্যের চাবিকাঠি বলতে পারেন। কারণ, সুখী দাম্পত্যে শারীরিক সম্পর্ক বা চাহিদা অস্বীকার করা যায় না। সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়, মৌরিতে (fennel benefits) জিংক ও ফাইবার অনেক মাত্রায় থাকে। যা শীঘ্রপতন (premature ejaculation) রুখতে পারে। সরল ভাষায় বললে, পুরুষের যৌনশক্তি দ্বিগুণ বাড়ে। ফলে, বুঝতে পারছেন। এটা কোনও টোটকা নয়, বিজ্ঞানের উপর ভিত্তি করেই বলা।

গবেষকরা জানাচ্ছেন, মৌরিতে রয়েছে কপার, পটাশিয়াম, ক্যালিশিয়াম, জিংক, ম্যাঙ্গানিজ, আয়রনের মতো খনিজ। আছে ভিটামিন সি। যৌবনশক্তি বাড়াতে পুরুষের রাতে খাওয়াদাওয়ার পর, শোওয়ার আগে মৌরি খেতে হবে। কী ভাবে খেলে ভালো ফল পাবেন, তা-ও জানিয়েছেন গবেষকরা। এক গ্লাসে উষ্ণ দুধে এক চামচ পরিমাণ মৌরি গুঁড়ো মিশিয়ে খেলে চমৎকার ফল পাবেন। কয়েক দিনের মধ্যেই বুঝতে পারবেন।   

দুধে মৌরি গুঁড়ো মিশিয়ে খেলে ভালো ঘুমও হয়। এই ঘুমের সঙ্গেও যৌনতার সম্পর্ক আছে। দিনের পর দিন রাত জাগলে, ভালো ঘুম না হলে, শারীরিক দুর্বলতার সঙ্গে যৌন দুর্বলতাও দেখা যায়। ফল দুধ-মৌরিতে ভালো ঘুম হবে। শারীরিক ভাবে চাঙ্গা বোধ করবেন। বদহজম থেকেও নিষ্কৃতি পাবেন। স্মৃতিশক্তি বাড়াতেও অব্যর্থ টোটকা মৌরি।

ALSO READ| Delicious Food Smell: খাবারের সুগন্ধেও আপনার ওজন বাড়তে পারে, জানা ছিল?

 মৌরির সাত-সতেরো

» শুরুতেই বলা হয়েছে মৌরির হাজারো গুণ। শুধু যৌনশক্তি বাড়াতে মৌরি খেতে হবে, এমন নয়। শ্বাসকষ্টের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁরাও নিশ্চিন্তে মৌরি-দুধের মিশ্রণ পান করুন। শ্বাসপ্রশ্বাস প্রক্রিয়ায় উন্নতি হয়।

» ওজন কমাতে পারে মৌরি। ফাইবার থাকায় মৌরি স্থ‌ূলতা নিয়ন্ত্রণ করতে পারে। কারণ অনেকক্ষণ ধরে পেট ভর্তি রাখতে সহায়তা করে। খিদে পাওয়া থেকে বিরত করে মানুষকে। এতে ক্যালোরি কম যায় শরীরে। তা ছাড়া শরীরে ভিটামিনের মাত্রা বাড়িয়ে দেয় মৌরি। কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে।

» মৌরি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। হজমে সমস্যা না-থাকলে, মেদ ঝরাতেও সমস্যা হয় না। পেটও ঠান্ডা রাখে। স্নায়ু ও মনকে শান্ত করতে মৌরির তেল মালিশ করা যায়।

» কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে মৌরি আপনার হার্টও ভালো রাখে। মৌরি শাকও হার্টের পক্ষে ভালো।

» মৌরি রক্ত পরিষ্কার করে। শরীরে গ্যাসের সমস্যা কমায়। ফলে শরীর থাকে চনমনে।

» দৃষ্টিশক্তির সমস্যাতেও মৌরি ভালো কাজ দেয়। কারণ, মৌরিতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন এ এবং বেটা ক্যারোটিন, যা দৃষ্টিশক্তির উন্নতি ঘটানোর পাশাপাশি নানাবিধ চোখের সমস্যা দূর করে। গ্ল‌ুকোমা সম্পর্কিত নানা লক্ষণ কমাতেও সাহায্য করে। গ্ল‌ুকোমা দূর করতে মৌরির চা কার্যকর।

» প্রস্রাবের সমস্যা দূর করতেও মৌরির চা তৈরি করে খেতে পারেন। মৌরির চা নিয়মিত খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়ে যায়। প্রস্রাবের সমস্যা দূর হয়। এটি মূত্রবর্ধক হিসেবে কাজ করে।

» ক্যানসারের সমস্যাতেও মৌরির ভূমিকা গুরুত্বপূর্ণ। দেহে ক্যানসার ছড়িয়ে পড়তে দেয় না। আয়ুর্বেদ শাস্ত্রে মৌরিকে ‘মঙ্গলকর’ উপাদান হিসেবে বর্ণনা করা হয়। বিভিন্ন খাবারে তাই মৌরি মশলা হিসেবে ব্যবহার করা হয়।

» ফুড সায়েন্সে প্রকাশিত এক গবেষণায় দাবি করা হয়, রোজ মৌরি খেলে শরীরে নাইট্রেট নামে এক উপাদানের পরিমাণ বাড়ে। যা প্রাকৃতিক উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। এ ছাড়া এতে পটাশিয়াম থাকায় কোষ ও রক্তরসের জন্য দরকারি উপকরণ হিসেবে ভূমিকা রাখে। হৃৎস্পন্দনকে নিয়ন্ত্রণে রাখতেও মৌরি কার্যকর ভূমিকা রাখে। মৌরি শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে রক্তকে পরিষ্কার রাখে।

ALSO READ| Animal Testing For Pesticides: কীটনাশক পরীক্ষার নামে পশুদের সঙ্গে নিষ্ঠুরতা আর নয়, নয়া নির্দেশিকা জারির পথে কেন্দ্র

 মৌরির শরবত বানাবেন কী করে

মৌরি-মিছরি কমপক্ষে ২ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন । ছেঁকে নিয়ে লেবু, বিটনুন মেশান। সঙ্গে দিন বরফের কিউব। গরমে পেট ঠান্ডা রাখতে সাহায্য করে।

মৌরির চা বানাবেন কী করে

এক কাপ গরম জলে এক বা দুই চা-চামচ মৌরি দানা ফুটিয়ে চায়ের মতো করে পান করুন। মৌরি চায়ে ইচ্ছে হলে মধু মেশাতে পারেন। তবে, চিনি না খাওয়াই ভালো।

প্রতিবেদনের সমস্ত ছবি সংগৃহীত

ALSO READ| Coffee and Cancer: নিয়মিত কফি খেলে কি ক্যানসার হতে পারে?