Taiwan Tension: তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষ আধিকারিকের রহস্যমৃত্যু

শনিবার সকালে দক্ষিণ তাইওয়ানের এক হোটেলের ঘর থেকে ওউ ইয়াং লি-হসিংকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। তাঁর মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে (Taiwan Tension)।

Taiwan Tension: তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষ আধিকারিকের রহস্যমৃত্যু

তাইপেই: তাইওয়ান প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা ও উন্নয়ন ইউনিট 'ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি'র উপপ্রধানের রহস্যমৃত্যু হয়েছে (Taiwan Official Found Dead In Hotel)। সরকারি সেন্ট্রাল নিউজ এজেন্সি সূত্রে খবর, শনিবার সকালে দক্ষিণ তাইওয়ানের এক হোটেলের ঘর থেকে ওউ ইয়াং লি-হসিংকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। তাঁর মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে (Taiwan Tension)।

ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি চলতি বছর বার্ষিক ক্ষেপণাস্ত্র উত্‍পাদন ক্ষমতা দ্বিগুণের বেশি বৃদ্ধি করে। চিনা হুমকির কাছে মাথানত না করে, পরোক্ষে নিজেদের শক্তি জাহির করতেই বাড়ানো হয় ক্ষেপণাস্ত্র উত্‍পাদন ক্ষমতা।

সরকারি সূত্রে খবর, একাধিক ক্ষেপণাস্ত্র প্রকল্পের দায়িত্বে ছিলেন ওউ ইয়াং লি-হসিং (Taiwan Tension)। দক্ষিণ তাইওয়ানে তিনি এক ব্যবসায়িক সফরে গিয়েছিলেন। তাঁর মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

চিনা হুমকি উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেন্টটিভের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরেই তীব্র উত্তেজনা তৈরি হয়। চিন হুমকি দিয়েছিল, পেলোসির তাইওয়ান সফরের ফল ভালো হবে না। তার জেরেই তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া শুরু করে চিন। বেজিং যে স্বশাসিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে, সামরিক বাহিনীর মহড়ার মাধ্যমে প্রমাণ করে দিতে চাইছে চিন।  বেজিংয়ের দাবি, তাইওয়ান প্রণালীতে তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নির্ভুল ভাবে সফল হয়েছে। আর, এতে তারা খুশি। পালটা তাইওয়ান প্রশাসন জানিয়েছে, চিনের সামরিক মহড়া রাষ্ট্রপুঞ্জের নিয়ম-নীতি লঙ্ঘন করেছে।

ALSO READ| Thailand Pub Fire: থাইল্যান্ডের পাবে বিধ্বংসী অগ্নিকাণ্ডে মৃত ১৩, আহত ৪

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জের পড়েছে মার্কিন-চিন সম্পর্কে। ওয়াশিংটনের পদক্ষেপকে 'দায়িত্বজ্ঞানহীন' বলে উল্লেখ করে বেজিং। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে জলবায়ু পরিবর্তন সহ বেশ কয়েকটি ক্ষেত্রে আলোচনার পথ বন্ধ করতে চলেছে বেজিং। এমনকী সামরিক বিষয় নিয়েও তারা আমেরিকার সঙ্গে আর কথা বলবে না। 

ALSO READ| ১৫ অগস্ট দিল্লিতে জঙ্গি হামলার আশঙ্কা, রিপোর্ট দিল আইবি