Boost Testosterone| পুরুষের যৌন দুর্বলতায় ভরসা রাখুন ওই ১৫ খাবারে, টেস্টোস্টেরন বাড়বেই

চালু প্রবাদ আছে, মেয়েরা ২০ পেরোলেই বুড়ি। কিন্তু ৩০ পেরোনোর পর সব পুরুষের শরীরেই টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমতে শুরু করে। অথচ, তা নিয়ে কিছু শোনা যায় না। বর্তমান লাইফস্টাইলের (Sexual depression) কারণেও পুরুষদের একটা বড় অংশ টেস্টোস্টেরনের সমস্যায় ভুগছেন। মনে আছে নিশ্চয়ই, এই কলকাতা শহরেই এক পাত্রীর বাবা কিছুদিন আগেই মেয়ের বিয়ে দেওয়ার আগে পাত্রকে টেস্টোস্টেরন (Boost Testosterone) টেস্ট করিয়ে রিপোর্ট আনতে বলেছিলেন। ঘরোয়া খাবারে (15 foods to increase testosterone)কী করে টেস্টোস্টেরন বাড়াবেন, রইল তারই হদিশ।

Boost Testosterone| পুরুষের যৌন দুর্বলতায় ভরসা রাখুন ওই ১৫ খাবারে, টেস্টোস্টেরন বাড়বেই

নির্মাল্য-দীপ্তার বিয়ে হয়েছে সাত বছর হয়ে গেল। কিন্তু এখনও সন্তানের মুখ তারা দেখেনি। বিয়ের প্রথম পাঁচটা বছর অবশ্য সন্তানের কথা তাদের মাথাতেই আসেনি। ঘুরেছে ফিরেছে হইহই করে সময় কাটিয়েছে। কিন্তু তার পর দীপ্তা যখন গর্ভে সন্তান ধারণের পরিকল্পনা করল, বিপত্তি দেখা দিল তখনই। দু'বছর ধরে চেষ্টা করেও সন্তানের মুখ তারা দেখতে পায়নি। ইদানীং নির্মাল্যর মধ্যে সহবাসে একটা অনীহা (Sexual depression) নজরে পড়ে দীপ্তার। স্বামী-স্ত্রী দু'জনে দু'ঘরে, কখনও রাত ভোর হয়ে যায়। নির্মাল্যর অপেক্ষায় থেকে ঘুমিয়ে পড়ে দীপ্তা। রাতে অফিস থেকে ফিরে ল্যাপটপ নিয়ে বসে, নির্মাল্যও কখন ঘুমিয়ে যায়। বিয়ের পর থেকেই দীপ্তা নির্মাল্যকে এ ভাবেই দেখতে অভ্যস্ত। কিন্তু তার মধ্যেও তারা সহবাস করেছে। আগে নির্মাল্যকে কাজপাগল মনে হলেও ইদানীং দীপ্তার মনে হয়, ইচ্ছাকৃত ভাবেই সহবাস এড়াতে ল্যাপটপ একটা ঢাল। কাজের অছিলা। একরকম জোর করেই দীপ্তাকে সেক্স করতে হয়। নির্মাল্যর ভাবখানা এমন, সেক্স করলেও হল, না-করলেও হল। বিয়ের সাত বছরের মধ্যে এই নির্লিপ্ততা হতাশ করে দীপ্তাকে। মাঝেমধ্যেই মনে হয়, সব ছেড়েছুড়ে সম্পর্ক চুকিয়ে বাপের বাড়ি ফিরে যাবে। পরক্ষণেই ভাবে নির্মাল্য ওর প্রতি কেয়ারিং। নির্ভরশীলও। কিন্তু যৌনজীবনের এই হতাশা খিটখিটে করে তুলেছে দীপ্তাকে। উঠতে বসতে পান থেকে চুন খসলে মেজাজ তিরিক্ষি হয়ে যায়। মা হতে চেয়েও না হতে পারার যন্ত্রণা, স্বামীর নির্লিপ্ততা তাকে যে এমন রুক্ষ করে তুলছে, সেটা নিজেও বুঝতে পারে। নির্মাল্যও সব বুঝতে পারে। স্ত্রীকে নিয়ে কলকাতা শহরের নামী এক গাইনির কাছে যায়। সন্তান ধারণে অক্ষমতার কারণ খুঁজতে গিয়ে পরীক্ষায় দু'জনেরই ত্রুটি ধরা পড়ে। তবে, দীপ্তার সমস্যা বড় কিছু নয়। ডাক্তার তাকে শরীরের বাড়তি মেদ ঝরানোর পরামর্শ দেন। সেইসঙ্গে প্রয়োজনীয় কিছু ওষুধ। আসল সমস্যা নির্মাল্যর। পুরুষ হরমোন টেস্টোস্টেরন (Boost Testosterone) কম। বীর্যে শুক্রাণুও পর্যাপ্ত নয়। ডাক্তারের পরামর্শে তাই ওষুধ খাওয়া শুরু করেছে নির্মাল্য। আগের মতো রাত না-জেগে ১১টার মধ্যেই শুয়ে পড়ছে ডাক্তারের নির্দেশে। ডাক্তার স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ওষুধ খেলে শুধু হবে না, লাইফস্টাইল চেঞ্জ করতে হবে (15 foods to increase testosterone)।

নির্মাল্য-দীপ্তার এই দাম্পত্য হতাশা বিচ্ছিন্ন কোনও ঘটনা নয়। সমীক্ষা বলছে আজকাল যৌনজীবন নিয়ে প্রতি ১০ জনের মধ্যে ৭ জনই চিন্তিত থাকেন। বিশেষ করে আজকালকার এই ফাস্ট লাইফ, অনিয়ন্ত্রিত জীবনযাপন, কাজের চাপ এসবের ফলে কমে যাচ্ছে জীবনের উত্তেজনা। কমে যাচ্ছে যৌন ক্ষমতা। যৌনজীবন হয়ে পড়ছে উত্তেজনাহীন! সঙ্গীকে খুশি করতে না-পেরে মনে বাসা বাঁধছে অবসাদ। টেস্টোস্টেরন কমলে স্মৃতিশক্তি হ্রাসের পাশাপাশি কামবাসনা কমে যাওয়া, লিঙ্গোত্থানে সমস্যা, খারাপ মেজাজ-সহ মনোযোগের অভাব দেখা দেয়। ফলে, সমাধানের জন্য চিকিত্‍সকের কাছে দৌড়াতে হয়। অনেকে আবার চিকিত্‍‌সকের কাছে যেতেও সংকোচ বোধ করেন। কোনও কৃত্রিম প্রক্রিয়া বা ওষুধ নয়, ঘরোয়া এই ১৫টি খাবারেই আপনার যৌন ক্ষমতা ১০ গুণ পর্যন্ত বাড়তে পারে। 

।। টেস্টোস্টেরন বাড়ায় যেসব খাবার

১. রসুন: রসুনের উপকারী দিক আমাদের অজানা নয়। রসুনের হাজারো গুণের একটি হল যৌন ক্ষমতা বৃদ্ধি করা। রসুনে রয়েছে অ্যালিসিন যা মানসিক চাপের হরমোন করটিসলের মাত্রা কমিয়ে পুরুষ যৌনাঙ্গে রক্ত সঞ্চালনের হার বাড়ায়। ফলে লিঙ্গ শিথিলতা দূর হয়, যৌন ক্ষমতা বৃদ্ধি পায়। ভালো ফল পেতে রসুন কাঁচা খাওয়ার অভ্যেস করুন।

২. কুমড়োর দানা: বাজারে আগে কুমড়োর দানা অনাদরে পড়ে থাকত। এখন বাজারে কুমড়োর দানা টাকা খরচ করে কিনতে হয়। সবজি বিক্রিতারাও জেনে গিয়েছেন কুমড়ো দানার গুণাগুণের কথা। কুমড়োর দানায় রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক। 'হেলদি সেক্স'-এর ক্ষেত্রে জিঙ্ক-এর অবদান বিশাল। প্রস্টেট গ্ল্যান্ড সুস্থ রাখে, স্বাস্থ্যবান শুক্রাণু তৈরি করে, মেল সেক্স হরমোন টেস্টোস্টেরন তৈরির হার বৃদ্ধি করে।

ALSO READ| বায়োপসি করলে কি ক্যানসার ছড়ায়? 

গেটি ইমেজেস

৩. মধু: মধুতে আছে প্রাকৃতিক নিরাময়কারী উপাদান বোরোন। এই খনিজ উপাদান টেস্টোস্টেরনের পরিমাণ বাড়াতে এবং নাইট্রিক অক্সাইডের মাত্রা ঠিক রাখে। যা ধমনী সম্প্রসারণ করে লিঙ্গোত্থানে শক্তি সঞ্চার করে।

৪. গাজর: আমাদের শীতকালীন খাদ্যতালিকায় অন্যতম গুরুত্বপূর্ণ একটি সবজি হল গাজর। অবশ্য আজকাল সারাবছরই বাজারে গাজর মেলে। এই গাজরও কিন্তু যৌন ক্ষমতা বাড়াতে বিশেষ ভুমিকা নেয়। গাজরে থাকে ভিটামিন-এ যা সেক্স হরমোন প্রোজেস্টেরন তৈরি ও শুক্রাণু উত্‍‌পাদনে বিশেষ ভাবে সাহায্য করে।
 
৫. কলা: মানবশরীরে কলার উপকারী গুণ তো সকলেরই জানা। এইসব উপকারের পাশাপাশি কলা কিন্তু যৌন ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে। কলায় রয়েছে ব্রোমেলাইন উত্‍‌সেচক, যা মেল সেক্স হরমোন টেস্টোস্টেরন তৈরির হার বাড়ায়। পটাশিয়াম যা রক্ত সঞ্চালনার হার বৃদ্ধি করে, যৌন ক্ষমতা বাড়িয়ে তোলে।

ALSO READ| সায়টিকার ব্যথা সারিয়ে ভালো থাকুন

৬. আঙুর: হংকং বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন একথোকা লাল আঙুর খাওয়া গেলে টেস্টোস্টেরনের পরিমাণ বৃদ্ধি পায়, শুক্রাণুর তৎপতরতা উন্নত করে আর শক্তিশালী করে।

৭. ডালিম: ইন্টারন্যাশনাল জার্নাল অফ ইম্পোটেন্স রিসার্চ থেকে জানা যায়, প্রতিদিন ডালিমের রস খেলে যৌন অক্ষমতা অনেকাংশে দূর হয়।

৮. টক ফল: ‘স্ট্রেস হরমোন’ কমানোর পাশাপাশি টকজাতীয় ফলে রয়েছে ভিটামিন-এ। যা টেস্টোস্টেরন উৎপন্ন করতে প্রয়োজন হয়।

৯. লঙ্কা: 'ফিজিওলজি ও বিহেভিওর' জার্নালে প্রকাশিত হয়েছে, যাঁরা ঝাল খাবার খান, তাঁদের টেস্টোস্টেরন বেশি মাত্রায় তৈরি হয়। কারণ লঙ্কায় রয়েছে ক্যাপসাইসিন যা যৌন ক্ষমতা বাড়িয়ে তুলতে বিশেষ ভাবে সাহায্য করে।
 
১০. বাঁধাকপি: প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান। আরও আছে ইনডোল থ্রি-কার্বিনল। এই উপাদান স্ত্রী হরমোনের পরিমাণ কমিয়ে টেস্টোস্টেরনকে বেশি কার্যকর করে তোলে।

১১. পালংশাক: প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ভিটামিন সি এবং ভিটামিন-ই সহ টেস্টোস্টেরন তৈরির উপাদান রয়েছে।

১২. ডিম: ডিমে আছে স্যাচুরেটেড ফ্যাট, ওমেগা থ্রিএস, ভিটামিন ডি, কোলেস্টেরল এবং প্রোটিন। টেস্টোস্টেরন হরমোন তৈরির জন্য এই  উপাদানগুলো জরুরি।

ALSO READ| Kidney Stones। কিডনি স্টোন ফেলে রাখবেন না

১৩. ঝিনুক: টেস্টোস্টেরন তৈরিতে জিংক গুরুত্বপূর্ণ। ঝিনুকে রয়েছে প্রচুর পরিমাণ খনিজ উপাদান। যা টেস্টোস্টেরনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ঝিনুকের বিকল্প হতে পারে চিজ বা পনির। বিশেষ করে সুইস এবং রিকোত্তা চিজ।

১৪. কাঠবাদাম: নারী এবং পুরুষ উভয়ের ‘সেক্স ড্রাইভ’য়ের জন্য প্রতিদিন একমুঠো কাঠবাদাম যথেষ্ট। এই বাদামে রয়েছে জিঙ্ক যা টেস্টোস্টেরন হরমোন বাড়ায় আর কামবাসনা বৃদ্ধি করে।

১৫. মাংস: শরীরে টেস্টোস্টেরনের পরিমাণ বাড়ায় মাংস। তবে অতিরিক্ত মাংস খাওয়ার আগে সাবধান।

এতএব যৌন দুর্বলতা না-থাকলেও পুরুষরা যৌনশক্তি ধরে রাখতে খাদ্যতালিকায় এই খাবারগুলি রাখতে পারেন। সুস্থ থাকুন, ভালো থাকুন। 

প্রতিবেদনের সমস্ত ছবি সংগৃহীত

ALSO READ| Cabbage| ক্যানসার প্রতিরোধ করে, টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়, জানুন বাঁধাকপি খাওয়ার ৭ উপকারিতা