করোনার জেরে মানুষের গড় আয়ু কমেছে

করোনার বিশ্বজোড়া তাণ্ডবের প্রভাব পড়েছে মানুষের গড় আয়ুতে। নারী-পুরুষ উভয়ের আয়ু কমেছে। তবে, বেশি আয়ু কমেছে পুরুষের। আমেরিকা সহ ২৯টি দেশের উপর সমীক্ষা চালিয়ে এই রিপোর্টটি তৈরি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

করোনার জেরে মানুষের গড় আয়ু কমেছে

লন্ডন: মানুষের মৃত্যুহার কমিয়ে আনতে বিগত সাড়ে ৫ বছরে গোটা বিশ্বে যে অগ্রগতি হয়েছিল, করোনা মহামারী এক ধাক্কায় সেই সমস্ত অর্জনকে মুছে দিয়েছে। এমনটাই দাবি করা হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায়। গবেষণার রিপোর্টে বলা হয়েছে, করোনা মহামারীতে বেশির ভাগ দেশে মানুষের প্রত্যাশিত গড় আয়ু কমেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কখনও প্রত্যাশিত আয়ু এক ধাক্কায় এতটা কমেনি!

সমীক্ষায় প্রকাশ, বেশির ভাগ দেশে নারীর তুলনায় পুরুষের আয়ু বেশি কমেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষদের গড় আয়ু ২০১৯ সালের তুলনায় ২.২ বছর কমেছে, যা এই গবেষণার অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি। ১৫টি দেশে পুরুষদের প্রত্যাশিত গড় আয়ু মোটামুটি এক বছরের মতো কমেছে। মেয়েদের ক্ষেত্রে একই ফল পাওয়া গিয়েছে ১১টি দেশে। 

ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, চিলি-সহ ২৯টি দেশের তথ্য নিয়ে এই সমীক্ষা চালানো হয়। যে ২৯টি দেশের তথ্যের উপর নির্ভর করে এই গবেষণা করা হয়েছে, তার মধ্যে ২৭টি দেশেই প্রত্যাশিত গড় আয়ু কমেছে। এর মধ্যে ২২টি দেশে ২০২০ সালে প্রত্যাশিত গড় আয়ু ২০১৯ সালের তুলনায় কমেছে ছ'মাসের বেশি।

AKSO READ। সৌরভকে জমি মামলায় আর্থিক জরিমানা, হাইকোর্টে অর্থদণ্ড রাজ্যকেও

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দাবি অনুসারে, এসবে দেশে প্রত্যাশিত গড় আয়ু কমে আসার বিষয়টি কোভিডে মৃত্যুর হিসেবের সঙ্গে সম্পর্কিত। সোমবার ইন্টারন্যাশনাল জার্নাল অফ এপিডেমিয়োলজিতে এই গবেষণা রিপোর্টটি প্রকাশিত হয়েছে। রিপোর্টটির সহ লেখক ড. রিধি কাশ্যপ জানান, কোভিড-১৯ বিভিন্ন দেশে কতটা মারাত্মক প্রভাব ফেলেছে, সে চিত্রই উঠে এসেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা রিপোর্টে।

AKSO READ। মুকুল রায়ের বিধায়ক পদ খারিজে হাইকোর্টে মামলা শুভেন্দু অধিকারীর

বিভিন্ন বয়সির মৃত্যুহার নিয়ে দেশ ভেদে বৈপরীত্য নজরে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুহার সবচেয়ে বেশি বেড়েছে ৬০ অনূর্ধ্বদের। অর্থাত্‍‌ কর্মজীবীদের মধ্যে। আবার ইউরোপের দেশগুলোয় ৬০ ঊর্ধ্বদের মৃত্যুহার সবচেয়ে বেশি।

গুজবে নয়, খবরে। আরও খবর পেতে লাইক করুন 'আ-মরি বাংলা'-র ফেসবুক পেজ। ভিডিয়োর জন্য সাবস্ক্রাইব করুন ইউটিউব চ্যানেল