প্রাণের আরাম, মনের আনন্দ, আত্মার শান্তি

বাংলা ভাষায় গীতাঞ্জলি পড়বেন বলে আইয়ুব বাংলা ভাষা শেখেন, সেই জানা আমাকে শিহরিত করেছিল। অনায়াসে, স্রেফ বাঙালি মায়ের কোলে জন্ম নিয়েছি বলে আমার আছে এই ঐশ্বর্য। রবীন্দ্রনাথ ঠাকুর।

প্রাণের আরাম, মনের আনন্দ, আত্মার শান্তি
স্রেফ বাঙালি মায়ের কোলে জন্ম নিয়েছি বলে আমার আছে এই ঐশ্বর্য। রবীন্দ্রনাথ ঠাকুর।

রবি ঠাকুরের লেখার সাথে প্রথম আলাপ সহজ পাঠে। 'রাম বনে ফুল পাড়ে, গায়ে তার লাল শাল।'... এখন ভারত জুড়ে রামকে নিয়ে কত চর্চা, আমার কিন্তু রাম বলতেই অবধারিত সেই সাজি হাতে রাম। বেল ফুল তোলে, সুগন্ধে ভরিয়ে তোলে ক্লাস ওয়ান। স্মৃতিমেদুর কৈশোরে শুচিস্মিতা সান্যাল

আমার কাছে রবীন্দ্রনাথ মানে আমার মায়ের গলার গান। কী অসাধারণ সব গান! সবে কথা বলতে শিখেই আমি গান শুরু করি, খুব প্রিয় ছিল-- 'আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া।' এই গানের কথার তাৎপর্য বোঝার বয়স হয়নি তখন। পরে যেদিন পড়লাম, বাংলা ভাষায় গীতাঞ্জলি পড়বেন বলে আইয়ুব বাংলা ভাষা শেখেন, সেই জানা আমাকে শিহরিত করেছিল। অনায়াসে, স্রেফ বাঙালি মায়ের কোলে জন্ম নিয়েছি বলে আমার আছে এই ঐশ্বর্য। রবীন্দ্রনাথ ঠাকুর।

তাঁর লেখা সিন্দুকে ভরা ঐশ্বর্য নয়, তা যেন রোদ ঝলমলে দিনে সবুজ পাতায় ঝলসে যাওয়া চোখ, বা অঝোর বৃষ্টিতে ভেজা তালের বন, আকাশে পূর্ণিমার চাঁদের অপার মায়া। 

শান্তিনিকেতনে ছাতিমতলা

রবি ঠাকুরের লেখার সাথে প্রথম আলাপ সহজ পাঠে। 'রাম বনে ফুল পাড়ে, গায়ে তার লাল শাল।'... এখন ভারত জুড়ে রামকে নিয়ে কত চর্চা, আমার কিন্তু রাম বলতেই অবধারিত সেই সাজি হাতে রাম। বেল ফুল তোলে, সুগন্ধে ভরিয়ে তোলে ক্লাস ওয়ান। তার পর একটু বড় হয়ে ছোটগল্প। পোষ্টমাস্টার, গল্পে নৌকা চড়ে চলে যাচ্ছেন তিনি, রতন হয়ে যাচ্ছি আমি। বেদনায় ভরে গিয়েছে পেয়ালা, খানিক বুঝে, খানিক না বুঝে।

উদয়ন। রবীন্দ্রনাথের বাসগৃহ

ক্লাস এইটে পাঠভবনে পাঠালেন বাবা-মা। খুব ইচ্ছে ছিল না আমার। কৃষ্ণনগরে ভালো স্কুলে পড়াশোনায় ভালো আমি, গান গাই, ছবি আঁকি। কেন অচেনা জায়গায় যাব?

পুনশ্চ। শ্যামলী থেকে এই বাড়িতে উঠে আসেন। এই বাড়ির ছাদহীন খোলা বারান্দা তাঁর বিশেষ প্রিয় ছিল 

ভাগ্যিস জোর করে বাবা-মা পাঠালেন। শান্তিনিকেতন, তার হাওয়ায় গান। 'আকাশ আমায় ভরল আলোয়, আকাশ আমি ভরব গানে'-- এটা সত্যি । ঘরের বাইরে বেরিয়ে এলো পড়া। মাঠের মধ্যে উড়ে গেল গান। সাহিত্য সভা, গানের ক্লাস, আঁকার ক্লাস, হস্টেল, নাট্যঘর, বন্ধুরা, সব কিছু আমার তেরো বছরের মাথার মধ্যে, চেতনার মধ্যে যেন বিমূর্ত ছবি এঁকে চলল-- রং আর রূপ, সাথে রবীন্দ্রনাথ, ছাতিম তলা, বুধবারের অলৌকিক সকালের মন্দির। সব খানেই তো রবি ঠাকুর। সব খানেই তিনি, কখন যেন হয়ে যান প্রাণের আরাম, মনের আনন্দ, আত্মার শান্তি।

ALSO READ। ভাঙা পথের রাঙা ধুলোয়

ALSO READ। মৃত্যু, রবীন্দ্রনাথ আর কিছু কথা