Unemployment Rate India: ভারতে বেকারত্বের হার বাড়ছে, CMIE-র রিপোর্টে অস্বস্তিতে কেন্দ্র

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি-র (CMIE) রিপোর্ট অনুসারে বেকারত্বের হার (Unemployment Rate India) গ্রামের থেকে শহরেই বেশি। গত অগস্টে শহরে বেকারত্বের হার ছিল ৯.৬ শতাংশ। সেখানে গ্রামে বেকারত্বের হার ছিল ৭.৭ শতাংশ।

Unemployment Rate India: ভারতে বেকারত্বের হার বাড়ছে, CMIE-র রিপোর্টে অস্বস্তিতে কেন্দ্র

নয়াদিল্লি: কর্মসংস্থান নিয়ে সাম্প্রতিক রিপোর্টে (Unemployment Rate India) অস্বস্তি বাড়ল নরেন্দ্র মোদী সরকারের। ভারতে কর্মসংস্থান দ্রুত কমছে। বেকারত্বের হার গত এক বছরের মধ্যে অগস্টেই সর্বোচ্চ ছিল। অগস্টে বেকারত্বের হার (Unemployment Rate India) ছিল ৮ দশমিক ৩ শতাংশ। জুলাই মাসের তুলাই বেকারত্বের হার ২ শতাংশ বেড়েছে। জুলাইয়ে যেখানে ৩৯.৭০ কোটি কর্মসংস্থান ছিল, অগস্টে তা কমে হয় ৩৯.৪৬ কোটি। অর্থাত্‍‌ ২০ লক্ষ মানুষ রুজি হারিয়েছে।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি-র (CMIE) রিপোর্ট অনুসারে বেকারত্বের হার গ্রামের থেকে শহরেই বেশি। গত অগস্টে শহরে বেকারত্বের হার ছিল ৯.৬ শতাংশ। সেখানে গ্রামে বেকারত্বের হার ছিল ৭.৭ শতাংশ।

ALSO READ| Boost Testosterone| পুরুষের যৌন দুর্বলতায় ভরসা রাখুন ওই ১৫ খাবারে, টেস্টোস্টেরন বাড়বেই

CMIE-র রিপোর্ট সামনে আসার পরেই কেন্দ্রের মোদী সরকারকে আক্রমণ করতে শুরু করে বিরোধীরা। তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও'ব্রায়েন বলেন, 'মোদীকে অযোগ্য বলার কারণ সামনে।' তবে, অর্থনীতিবিদদের অনেকেরই ধারণা, সেপ্টেম্বর থেকেই গ্রামে বেকারত্বের হার কমতে পারে। কারণ, বর্ষায় গ্রামে চাষআবাদ শুরু হয়েছে। তবে, শহরে বেকারত্বের হার আগামী দিনে কী হবে, এ বিষয়ে এখনই কিছু বলা সম্ভব নয়।

ALSO READ| Cabbage| ক্যানসার প্রতিরোধ করে, টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়, জানুন বাঁধাকপি খাওয়ার ৭ উপকারিতা